অ্যাকশন জেসমিন : নকল কাঠামোতেও দুর্দান্ত ববি

প্রকাশিত: 7:43 AM, May 20, 2015

অ্যাকশন জেসমিন : নকল কাঠামোতেও দুর্দান্ত ববি

zoniঅ্যাকশন জেসমিন নির্মাতা ইফতেখার চৌধুরী-নায়িকা ইয়ামিন হক ববি জুটির চতুর্থ সিনেমা। প্রথমবারের মতো ববি কোনো সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন। অন্যদিকে ববি-সায়মন জুটির প্রথম সিনেমাও এটি। এ ছাড়া প্রথমবারের মতো কোনো সিনেমায় ববি দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন। নানা কারণেই অ্যাকশন জেসমিন সিনেমাটি নিয়ে আগ্রহী হওয়া যেতে পারে।
তবে সবচেয়ে আগ্রহোদ্দীপক বিষয়, অত্যন্ত ব্যবসাসফল বলিউডি সিনেমা রাউডি রাঠোর-এর কাহিনি নিয়ে সিনেমাটি তৈরি। এই রাউডি রাঠোর আবার তেলেগু ভিক্রমারকুদু (বিক্রম সিংহ) সিনেমার রিমেক। তবে অ্যাকশন জেসমিন-এ রাউডি রাঠোর-এর কাহিনির মূল কাঠামো অনুসরণ করেছে। পাশাপাশি অনেক ঘটনা ও দৃশ্য হুবুহু নেয়া হলেও কাহিনিতে বেশ কিছু পরিবর্তন-পরিমার্জন-সংযোজনও করা হয়েছে। এর মধ্যে বেশ কিছু তাৎপর্যপূর্ণ সংযোজনও আছে। যেমন, ইন্সপেক্টর জেসমিন ভাইজির ছোট ভাই মুন্না কাটারিকে মদের ভাঙা বোতল দিয়ে মারার পর, অধীনস্ত পুলিশদের হুকুম দেয় রিপোর্টে লিখতে যে, মুন্না মদ খেয়ে মাতাল হয়ে মদের ভাঙা বোতলের ওপর পরে মরে গেছে।
তবে কাহিনিতে সবচেয়ে তাৎপর্যপূর্ণ যে পরিবর্তনটা করা হয়েছে, কেন্দ্রীয় চরিত্রে নায়কের জায়গায় নায়িকাকে স্থাপন। অর্থাৎ রাউডি রাঠোর-এর নায়ক-নির্ভর কাহিনিকে নায়িকা-নির্ভর কাহিনিতে রূপান্তরিত করা হয়েছে। মোদ্দা কথা, নারীবিষয়ক প্রথাগত রক্ষণশীল ধারণার একটি কাহিনিকে উল্টে দিয়ে করা হয়েছে আধুনিক প্রগতিশীল নারীভাবনার কাহিনি। নারীকে মেয়েমানুষ হিসেবে নয়, মানুষ হিসেবেই দেখানো হয়েছে। এমনকি বাংলাদেশের সিনেমার সাধারণ প্রবণতা মেনে সিনেমার শেষে গিয়ে নায়িকা সেভাবে নায়কের কোলে আত্মসমর্পণও করেনি।
সিনেমাটির কাহিনিটি দুই ভাগে বিভক্ত। প্রথম অংশ মেলোড্রামাটিক, দ্বিতীয় অংশ অ্যাকশন-ড্রামাভিত্তিক। মেলোড্রামার অংশটি ভয়ংকর রকমের মন্থরগতির, একই সঙ্গে স্থূল রসিকতাপূর্ণ। দ্বিতীয় অংশটির শুরুতেই ইন্সপেক্টর জেসমিনের আবির্ভাবে কাহিনি জট পাঁকাতে শুরু করলে সিনেমার আখ্যানের গতি বৃদ্ধি পায়, ঘটনার ঘাত-প্রতিঘাতে উপভোগ্যও হয়ে ওঠে। তবে পরে অবশ্য মেলোড্রামাটিক অংশটির প্রতিটি ঘটনাই অ্যাকশন-ড্রামাটিক অংশের ঘটনাপ্রবাহের সঙ্গে মিলিয়ে দেয়া হয়েছে। কাহিনিতে বেশ ভালো কিছু টুইস্টও আছে। বিশেষ করে সদৃশ-চরিত্র জেসমিন ও দিপা বিষয়ক টুইস্টটি, যদিও এ টুইস্টের উৎস রাউডি রাঠোর।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 19 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ