নান্দনিক সুনামগঞ্জে সন্ত্রাসে তরুণ খুন : ক্ষোভে উত্তাল শহর

প্রকাশিত: 4:50 PM, February 23, 2016

DSCN1747সুনামগঞ্জ প্রতিনিধি :
সুনামগঞ্জে আওয়ামীলীগ, জাতীয় পার্টি ও মুক্তিযোদ্ধা সংসদের সমন্বয়ে গঠিত সন্ত্রাসবিরোধী প্রতিরোধ কমিটির প্রতিবাদ সভায় বক্তারা সংখ্যালঘু ও মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান বিশ্বজিৎ চৌহান হত্যাকারীদেরকে অবিলম্বে গ্রেফতার করে শহরে আইনের শাসন প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
শনিবার বিকেল সাড়ে ৪টায় শহরের আলফাত উদ্দিন স্কয়ারে অনুষ্ঠিত এক বিশাল প্রতিবাদ সভায় এ আহবান জানানো হয়। সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন সুনামগঞ্জ ৪ নির্বাচনী এলাকা (বিশ্বম্ভরপুর ও সদর উপজেলা) এর সংসদ সদস্য এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ্।
জানা যায়, দরজি দোকানি বিশ্বজিৎকে প্রকাশ্যে দিবালাকে কুপিয়ে খুনের ঘটনার পুনরাবৃত্তি ঘটলো সুনামগঞ্জের আরেক বিশ্বজিতের ভাগ্যে। সেই ঘটনার হোতা ছাত্রলীগ থাকলেও এবারের ঘটনাটি ঘটিয়েছে যুবলীগ ক্যাডাররা। দরজি দোকানি বিশ্বজিতের নিশংস খুনের ঘটনায় প্রতিবাদের ঝড় ওঠে সারাদেশে। একইভাবে এই ঘটনার পরও প্রতিবাদের ঝড় বইছে শান্তির শহর সুনামগঞ্জে।

দলিত সম্প্রদায়ের মাত্র ২৪ বছর বয়সী বিশ্বজিৎ চৌহানকে শুক্রবার বিকালে শহরের কাজির পয়েন্ট এলাকায় জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রকাশ্যে কুপিয়ে গুরুতর আহত করে যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত একদল ক্যাডার। তাদের মধ্যে তানজিম তিমু জেলা যুবলীগ আহ্বায়ক কমিটির সদস্য এবং জেলা যুবলীগের আহবায়ক ও জেলা পরিষদ প্রশাসক ব্যরিষ্টার এনামুল কবির ইমন এর ডান হাত হিসেবে পরিচিত। তার নেতৃত্বেই প্রকাশ্য দিবালোকে বিশ্বজিতকে কুপানো হয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের তথ্য অনুযায়ী, বিশ্বজিৎকে খুনের মিশনে অংশ নেয় ছয় ক্যাডার। উপর্যপুরি রামদার আঘাতে ক্ষতবিক্ষত করে বিশ্বজিৎকে রাস্তায় ফেলে চলে যায় তারা। স্থানীয়রা গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে তাকে সুনামগঞ্জ সদর হাপাতালে পাঠান। অবস্থা আশংকাজনক হওয়াত তাকে দ্রুত সিলেটে পাঠানো হয়। রাত পৌনে ১০ টায় অতিরিক্ত রক্তক্ষরণের কারণে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়।
সাম্প্রতিক সময়ে শান্তির শহর সুনামগঞ্জে এমন নৃশংস খুনের ঘটনা ঘটেনি। যে কারণে বিশ্বজিতের খুনের ঘটনাটি সাধারণ মানুষের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি করে। দানা বেধে ওঠে প্রতিবাদের আগুন।

শনিবার বিকেলে শহরের ট্রাফিক পয়েন্টে তাৎক্ষণিক সর্বদলীয় প্রতিবাদ সভার ডাক দেয় সন্ত্রাস নির্মূল কমিটি নামের একটি সামাজিক সংগঠন। এতে বিপুলসংখ্যাক প্রতিবাদী মানুষ অংশ নেন। প্রতিবাদ সভায় একাত্মতা ঘোষাণা করেন, সদর আসনের এমপি পীর ফজলুর রহমান, সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়ুব বখত জগলুল, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূরুল হুদা মুকুট প্রমুখ। বক্তারা জেলা যুবলীগের আহবায়কের প্রতি ইঙ্গিত করে বলেন, তার আশ্রয়-প্রশ্রয়ে থাকা সন্ত্রসীরাই বিশ্বজিতকে নৃশংস ভাবে হত্যা করে শান্তির শহরে অশান্তি সৃষ্টির পায়তারা চালাচ্ছে। বিশ্বজিৎ হত্যার সাথে জড়িতদের দ্রুত আইনের আওয়াতায় নিয়ে এসে গ্রেফতারের দাবি জানানো হয় ওই প্রতিবাদ সভা থেকে।
পরিবারের অভিযোগ, প্রকাশ্যে দিবালোকে খুনের ঘটনাটি ঘটলেও রাজনৈতিক প্রভাবের কারণে মামলা নিতে গড়িমসি করে পুলিশ। পরিস্থিতি বিবেচনায় সুনামগঞ্জ সদর থানা পুলিশ যুবলীগ ক্যাডার তানজিম তিমু, রিপন, কালা, শামসুজ্জামান, এনাম ও জেলা ছাত্রলীগের সহ-সভাপতি শিহাবের বিরুদ্ধে শনিবার রাতে মামলা নেয় পুলিশ। ছয় জনের বিরুদ্ধে ওই হত্যা মামলাটি দায়ের করেন নিহতের বাবা খোকা চৌহান।

পুলিশ ও পারিবারিক সুত্র জানায়, বিশ্বজিৎ চৌহানের হাছননগরের বাড়ির পাশের ভূমি নিয়ে একই এলাকার যুবলীগ তানজিম তিমু, কালা মিয়া, রিপন প্রমুখের সঙ্গে বিরোধ ছিল। এ নিয়ে নিহতের বাবা খোকা চৌহান, চাচা ভাই সিঙ্গারী চৌহানের ও বিশ্বজিৎ চৌহানের ওপর কয়েক দফা হামলা চালায় তারা। পরিবারের অভিযোগ, বিষয়টি আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল সকলকে জানানো হলেও খুনীরা ব্যরিস্টার ইমনের লোক হওয়ায় রাজনীতির প্রভাব খাটিয়ে পার পেয়ে যায় তারা।
প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার বিকালে বিশ্বজিৎ চৌহান শহরের কাজির পয়েন্টের দিকে যাওয়ার সময় তিমু ও তার সঙ্গীরা তার পথ আটকায়। হামলাকারীদের একজন বিশ্বজিৎকে ধরে রাখে, বাকিরা তাকে রামদা দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকে। রক্তাক্ত অবস্থায় তাকে রাস্তায় ফেলে রেখে তিনটি মোটর সাইকেলে করে সদর্পে এলাকা ছেড়ে চলে যায়। চিৎকার শুনে আশপাশের লোকজন এগিয়ে এসে বিশ্বজিৎকে উদ্ধার করে সদর হাসপাতালে পাঠান।
এদিকে, শনিবার রাত সাড়ে ৮টায় শহরের হাছাননগরের বাসায় বিশ্বজিৎ চৌহানের শেষকৃত্য শেষকৃত্য সম্পন্ন হয়। এসময় তার স্বজনদের পাশাপাশি কান্নায় ভেঙে পড়েন শত শত মানুষ। হৃদয় বিদারক এক দৃশ্যের অবতারণা হয় সেখানে। শেষ ইচ্ছা অনুযায়ী শ্মশানে না পুড়িয়ে তার মৃহদেহ বাড়ির উঠোনে সমাহিত করা তাকে। উপস্থিত জনতা এই ঘটনায় জড়িতদের দলীয় পরিচয়কে বড় করে না দেখে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। শান্তির শহরে এ জাতীয় ঘটনার আর যাতে পুনরাবৃত্তি না ঘটে সেই লক্ষে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নিতে দাবি জানান।
সদর থানার ওসি হারুনুর রশিদ চৌধুরী জানান, বিশ্বজিতের বাবার দায়ের করা মামলার আসামি শামসুজ্জাজানকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতার করতে অভিযান চলছে।

সুনামগঞ্জ সন্ত্রাসবিরোধী কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা সাইফুর রহমান সমছুর সভাপতিত্বে ও গোলাম হোসেন অভির পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন সুনামগঞ্জ পৌরসভার মেয়র আয়ূব বখত জগলুল, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নূরুল হুদা মুকুট, বাংলাদেশ মানবাধিকার কমিশন সুনামগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি জসীম উদ্দিন দিলীপ, সাবেক ভাইস চেয়ারম্যান জেলা আওয়ামীলীগের কৃষি বিষয়ক সম্পাদক ওয়াহিদুর রহমান সুফিয়ান, জেলা কৃষক লীগের সভাপতি সুবির তালুকদার বাপ্টু, সদর উপজেলা জাপার সভাপতি আব্দুর রশীদ, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারন সম্পাদক আওয়ামীলীগ নেতা এডভোকেট নজরুল ইসলাম শেফু, জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক জিতেন্দ্র তালুকদার পিন্টু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এডভোকেট আক্তারুজ্জামান সেলিম, সদর থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোবারক হোসেন, জেলা যুবলীগ নেতা সাবেক পৌর কাউন্সিলর মনীষ কান্তি দে মিন্টু, সাবেক প্যানেল মেয়র মনির উদ্দিন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শোয়েব চৌধুরী, সাধারন সম্পাদক জুবায়ের আহমদ অপু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি তনুজ কান্তি দে, পৌর কাউন্সিলর শেলী চৌহান ময়না, কাউন্সিলর চঞ্চল কুমার লোহ প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে স্পষ্ট করে বলেন যুবলীগ নেতা ব্যরিস্টার এনামুল কবির ইমনের ক্যাডাররা এই খুনের ঘটনা ঘটিয়েছে। তাই খুনীরা যেন পারে পেয়ে না যায় বক্তব্যে প্রশাসনের প্রতি জোর দাবি রাখেন তারা।

সভায় নিহত বিশ্বজিতের কাকা বীর মুক্তিযোদ্ধা শিবু চৌহান উপস্থিত জনতার কাছে ন্যায় বিচার দাবী করে বলেন, এক বরিস্টার ইমনের প্রশ্রয়ে হাছননগরের বাবু মিয়ার পুত্র তিমু, ছাদির আলীর ছেলে কালা মিয়া, হাছানসহ আরো ৭/৮ জন সন্ত্রাসী আমার ভাতিজা বিশ্বজিৎ চৌহানকে প্রকাশ্য দিবালোকে রামদা দিয়ে কুপিয়ে ও ছুরিকাঘাত করে খুন করেছে। আমি এর বিচার চাই।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 20 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ