আজ ঐতিহাসিক ২৩ শে ফেব্রুয়ারি

প্রকাশিত: 3:31 AM, February 23, 2016

imagesআজ ২৩ ফেব্রুয়ারী । ১৯৬৯ সালের এ দিনে পল্টন ময়দানের এক বিশাল জনসভায় ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ডাকসুর ভিপি জনাব তোফায়েল আহাম্মদ শেখ মুজিবুর রহমান ( মুজিব ভাই ) কে “বঙ্গবন্ধু” উপাধিতে ভূষিত করেন।

এর পর সবার প্রিয় মুজিবভাই হয়ে যান বাংলার বঙ্গবন্ধু। জনাব তোফায়েল আহাম্মদের বক্তব্যের পরই বঙ্গবন্ধু তোফায়েল আহাম্মদ বুকে জড়িয়ে ধরেন।

আগরতলা মামলা প্রত্যাহারের পর ২৩ ফেব্রুয়ারী ১৯৬৯ কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ এর পক্ষ থেকে ডাকসুর ভিপি জনাব তোফায়েল আহাম্মদ তৎকালীন রেসকোর্স ময়দানে এক বিশাল জনসমাবেশে শেখ মুজিবুর রহমান ( মুজিব ভাই ) কে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন। আর সেটি অবাক বিস্ময়ে তাকিয়ে দেখেন তার রাজনৈতিক গুরু শেখ মুজিবুর রহমান ।

১৯৬৯ সালে তোফায়েল আহমেদ ছিলেন ডাকসু ভিপি এবং ছাত্রলীগ সভাপতি। ১৯৭০ সালের নির্বাচনে জয়লাভ করে ২৭ বছর বয়সে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। মুক্তিযুদ্ধকালে মুজিব বাহিনীর অন্যতম সংগঠক ছিলেন।

১০ লক্ষ মানুষের সমাবেশ হয়েছিল। ছাত্র সংগ্রাম পরিষদের নেতা ডাকসু ভিপি তোফায়েল আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ছাত্র নেতা খালেদ মোহাম্মদ আলী , সাইফুদ্দিন আহাম্মদ মানিক , মোস্তফা জামাল হায়দার , মাহাবুবুল হক । এ সভাথেকেই শেখ মুজিব পরিণত হলেন বাংলার বন্ধু – বঙ্গবন্ধু তে। ১০ লক্ষ মানুষ ২০ লক্ষ হাত উচু করে সায় দেন এই উপাধিতে ।

 

[the_ad id=”312″]

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 26 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ