সাবিরার পদকে শুরু বাংলাদেশের

প্রকাশিত: 3:09 AM, February 7, 2016

সাবিরার পদকে শুরু বাংলাদেশের

আফসোস বাড়ানো ব্রোঞ্জ দিয়ে এএস গেমসের পদকের খাতা খুললো বাংলাদেশ। ভারোত্তোলনের ৪৮ কেজি ওজন শ্রেণিতে ব্রোঞ্জ জেতেন মোল্লা সাবিরা সুলতানা। ২০০৩ সাল থেকে জাতীয় মহিলা চ্যাম্পিয়নশিপে এই ওজন শ্রেণিতে শিরোপা জিতে আসছেন এই ভারোত্তোলক। দীর্ঘ ১৬ বছরে দুটি এসএ গেমস অনুষ্ঠিত হলেও এতে অংশ নেয়া হয়নি এই ক্রীড়াবিদের। দক্ষিণ এশিয়ার সর্ব বৃহৎ ক্রীড়াযজ্ঞে ভারোত্তোলনে মহিলাদের ইভেন্ট না থাকাতে সুযোগ হয়নি তার। এবারই প্রথম শিলং গৌহাটির এসএ গেমসে অন্তর্ভুক্ত হয়েছে মহিলা ভারোত্তোলন। এতে সুযোগেই বাজিমাত করেন মোল্লা সাবিরা। দ্বাদশ এসএ গেমসে তার হাত ধরেই প্রথম পদকটি পায় বাংলাদেশ।
ঢাকায় অনুষ্ঠিত আগের আসরে ভারোত্তোলক হামিদুর ইসলামই প্রথম পদক এনে দিয়েছিলেন বাংলাদেশকে। যদিও সেবার হামিদুলের শুরুটা হয়েছিল স্বর্ণ দিয়ে। এবার গৌহাটিতে তা পরিণত হয়েছে ব্রোঞ্জে। গতকাল ভোগেশ্বরি ফুকনোণী ইনডোর স্টেডিয়ামে ৪৮ কেজি ওজন শ্রেণিতে ব্রোঞ্জ জিতেছেন দেশের অন্যতম সেরা নারী ভারোত্তোলক। এসএ গেমসে এবারই প্রথম মেয়েদের ভারোত্তোলন অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রথমবার খেলতে নেমে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাসেরও অংশ হয়ে গেলেন সাবিরা। স্ন্যাচে তিনি দুই দফায় তুলেছেন ৬০ ও ৬৬ কেজি। [the_ad id=”253″]কিন্তু শেষবার ৬৬ কেজি ওঠাতে গিয়ে হাত ফসকে পড়ে যায়। রূপার পদকও যেন ছিটকে গেল তার হাত থেকে! হতাশ সাবিরা কিছুক্ষণ চেয়ে রইলেন নিজের হাতের দিকে। এরপর ক্লিন অ্যান্ড জার্কে তিন বারে তুলেছেন ৬৫, ৭৭ ও ৮০ কেজি। স্ন্যাচ এবং ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৪৩ কেজি তুলে জিতেছেন ব্রোঞ্জ। আর এই ইভেন্টে ১৪৫ কেজি ওজন তুলে রূপা জিতেছেন শ্রীলঙ্কার দিনুশা হানসানি গোমাস। সোনা জয়ী ভারতের মীরাবাঈ চানু তুলেছেন ১৬৯ কেজি। শেষ পর্যন্ত চেষ্টা চালিয়েও রৌপ্য জিততে না পারায় আফসোসে ভুগছেন মোল্লা সাবিরা। ‘ইস যদি আরেকবার সুযোগ, তাহলে ঠিকই রূপা জিততাম’- ব্রোঞ্জ পদক গলায় ঝুলিয়ে বলছিলেন এই ভারোত্তোলক। তবে কি নার্ভাস ছিলেন এ কারণেই ৬৬ কেজি ওজন তোলার সময় হাত ফসকে গেছে? কিছুটাতো নার্ভাস ছিলাম, কিন্তু তাই বলে হাত ফসকে পড়ে যাবে তা বুঝতে পারি নাই’- বলেন তিনি। এদিকে ভারোত্তোলনে মেয়েদের ৫৩ কেজি ওজন শ্রেণিতে ও ছেলেদের ৫৬ কেজি ওজন শ্রেণিতে মিজানুর রহমান চতুর্থ হয়েছেন।
মুুস্তাইন বিল্লাহর ব্রোঞ্জ জয়
সাবিরার মতো ভারোত্তোলনে বাংলাদেশকে আরও একটি পদক এনে দিয়েছেন মুস্তাইন বিল্লাহ। গতকাল সন্ধ্যায় পুরুষ বিভাগে ৬২ কেজি ওজন শ্রেণিতে ব্রোঞ্জ  জেতেন মুস্তাইন। স্ন্যাচে ১০০ ও ক্লিন এন্ড জার্কে ১২৫ মোট ২২৫ কেজি তুলে ব্রোঞ্জ পান তিনি। এটি এসএ গেমসে মুস্তাইন বিল্লাহর প্রথম পদক জয়। এই ওজন শ্রেণিতে শ্রীলঙ্কার কুরুকুলা (১১৫ ও ১৫০) মোট ২৬৫ কেজি তুলে স্বর্ণ পান। আর নেপালের বিকাশ থাপা (১১২ ও ১৩০) মোট ২৪২ কেজি তুলে রৌপ্য পান। এই কাটাগরিতে মোট ছয়টি দেশ অংশ গ্রহণ করে। এদিকে ভারোত্তোলনে মেয়েদের ৫৩ কেজি ওজন শ্রেণিতে ও ছেলেদের ৫৬ কেজি ওজন শ্রেণিতে মিজানুর রহমান চতুর্থ হয়েছেন। পদক পাওয়া প্রসঙ্গে মুস্তাইন বিল্লাহ বলেন- খুবই ভালো লাগছে যে দেশের জন্য একটি পদক জিততে পেরেছি। তাছাড়া আমি প্রথম এসএ গেমসে পদক জিতলাম তাই ভালোই লাগছে যে খালি হাতে দেশে ফিরছি না।

[the_ad id=”249″]

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 18 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ