ডেঙ্গু প্রতিরোধে প্রাথমিক শিক্ষকদের নির্দেশনা

প্রকাশিত: 11:05 PM, August 19, 2021


মিজানুর রহমান মিজান:
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এডিস মশার বিস্তার রোধ ও ডেঙ্গু প্রতিরোধে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। বুধবার (১৮ আগস্ট) সই করা নির্দেশনাটি বৃহস্পতিবার (১৯ আগস্ট) প্রকাশ করা হয়।
নির্দেশনায় বলা হয়, দেশে এডিস মশার উপদ্রব বৃদ্ধি পাওয়ার ফলে ডেঙ্গু রোগের প্রদুর্ভাব ঘটেছে। কোভিড-১৯ মহামারির কারণে সরকারি নির্দেশনা অনুযায়ী আগামী ৩১ আগস্ট পর্যন্ত দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকায় বিদ্যালয়গুলোতে এডিস মশার বংশ বৃদ্ধি পাচ্ছে। উপবৃত্তি ও অনলাইনে পাঠদানসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বিদ্যালয়ে অবস্থান করতে হয়।
এমতাবস্থায় বিদ্যালয়ে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখার নিমিত্তে এডিস মশার বিস্তার রোধ ও ডেঙ্গু রোগ প্রতিরোধে নির্দেশনা প্রতিপালনসহ প্রধান শিক্ষকরা যাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেন, তা নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো।
জরুরি নির্দেশনা:
১) শিক্ষাপ্রতিষ্ঠান ও এর আশপাশে যেসব জায়গায় স্বচ্ছ পানি জমার সম্ভাবনা থাকে, সেসব জায়গা চিহ্নিত করে এক দিন পরপর পরিষ্কার করতে হবে। পানি জমার সম্ভাব্য স্থান প্রতিষ্ঠানের ছাদ, নির্মাণাধীন ভবন, ফুলের টব, বাগান, নালা, পানির ট্যাপের আশপাশের এলাকা, পানির পাম্প, পানির বদনা, হাই-কমোড, আইসস্ক্রিম বক্স, প্লাস্টিক বক্স, ডাবের খোসা, নারিকেলের মালা ও টায়ার ইত্যাদি।
২) অব্যবহৃত পানির পাত্র, ধ্বংস অথবা উল্টে রাখতে হবে, যাতে পানি না জমে।
৩) হাই-কমোডে হারপিক ঢেলে ঢাকনা বন্ধ রাখতে হবে, লো-কমোডের প্যানে হারপিক ঢেলে বস্তা বা অন্যকিছু দিয়ে মুখ বন্ধ রাখতে হবে।
৪) কোনও জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করতে হবে, অথবা পানি নিষ্কাষণ করতে হবে।
৫) দিনে বা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।
৬) ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে সিটি করপোরেশন/পৌরসভা/ইউনিয়ন/পরিষদের সঙ্গে সমন্বিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
৭) ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 37 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ