বিশ্বকাপে বাংলাদেশের কোন ম্যাচ কবে কোথায়

প্রকাশিত: 10:36 PM, August 17, 2021

সু.ড.ডেস্ক:
অনেক জল্পনা-কল্পনা হয়েছে এ নিয়ে। প্রথমে আয়োজক বদলানোর সম্ভাবনা জেগেছিল। কিন্তু ভারত নিজেদের মাটিতে বিশ্বকাপ আয়োজন করতে চায় বলে ২০২০ বিশ্বকাপ ২০২২ সালে চলে গেছে। ২০২১ বিশ্বকাপ যথাসময়েই হচ্ছে। কিন্তু ভারতের অন্য ইচ্ছাপূরণ হয়নি। নিজেদের মাঠে নয়, করোনার কারণে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে আয়োজন করতে হচ্ছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।
ভেন্যু যাই হোক, মূল সূচি অনুযায়ী বিশ্বকাপ আয়োজন করতে পেরেই খুশি সবাই। সবকিছু ঠিক থাকলে আগামী ১৭ অক্টোবর শুরু হবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। শীর্ষ আট দলে থাকতে না পেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড খেলতে হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে। শুরুর দিনই বাংলাদেশের খেলা। গ্রুপ ‘বি’তে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ১৯ অক্টোবর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে ওমানের বিপক্ষে। প্রথম রাউন্ডের শেষ ম্যাচ ২১ অক্টোবর, পাপুয়া নিউগিনির বিপক্ষে। ওমানে হওয়া এ ম্যাচগুলোতে বাংলাদেশ পরিষ্কার ফেবারিট। শ্রীলঙ্কার গ্রুপে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসের মতো পরিচিত মুখ আছে, আছে ওয়ানডে বিশ্বকাপ খেলার স্বাদ পাওয়া নামিবিয়াও। সে তুলনায় বাংলাদেশের তিন প্রতিপক্ষ বেশ দুর্বল। পাপুয়া নিউগিনি এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেছে। ওমানের বিপক্ষে গত বিশ্বকাপে দেখা হয়েছিল বাংলাদেশের। এই সংস্করণে একমাত্র সেঞ্চুরির দেখা সে ম্যাচে পেয়েছিল বাংলাদেশ। তবে স্কটল্যান্ড নামটা বাংলাদেশের জন্য এক অতৃপ্তির নাম। টি-টোয়েন্টি একবারই দেখা হয়েছে দুই দলের। হেগের সে ম্যাচে হেরেছিল বাংলাদেশ।
২৫ অক্টোবর আফগানিস্তান-বাংলাদেশ ,রাত ৮টা শারজা,২৭ অক্টোবর বাংলাদেশ-এ ২,রাত ৮টা আবুধাবি,০৩নভেম্বর নিউজিল্যান্ড-বাংলাদেশ,বিকেল ৪টা দুবাই, ০৫ নভেম্বর ভারত- বাংলাদেশ,রাত ৮টা দুবাই,০৭ নভেম্বর পাকিস্তান-বাংলাদেশ, রাত ৮টাশারজা, তবু এই গ্রুপ থেকে বাংলাদেশের সেরা দুই দলের একটি হলেই সুপার টুয়েলভে খেলবে ২ নম্বর গ্রুপে। আইসিসি কাল জানিয়েছে গ্রুপে অবস্থান যাই হোক না কেন সুপার টুয়েলভ নিশ্চিত হলে বাংলাদেশ বি১ হিসেবে ২ নম্বর গ্রুপে আর শ্রীলঙ্কা এ১ হিসেবে খেলবে ১ নম্বর গ্রুপে। ফলে দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ গ্রুপ–সঙ্গী হিসেবে পাবে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড এবং ‘এ’ গ্রুপের দ্বিতীয় দলকে। সে ক্ষেত্রে বাংলাদেশের সুপার টুয়েলভ পর্ব শুরু হবে ২৫ অক্টোবর, আফগানিস্তানের বিপক্ষে। আর সেমিফাইনালে উঠতে না পারলে শেষ হবে পাকিস্তানের বিপক্ষে, ৭ নভেম্বর। শারজায় শুরু হয়ে শেষ হবে শারজাতেই।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 32 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ