সুনামগঞ্জ – সিলেট রুটের গণপরিবহনে পূর্বের ভাড়া কার্যকর করার দাবী সুনামগঞ্জ নাগরিক অধিকার উন্নয়ন ফোরামের।

প্রকাশিত: 6:48 PM, August 19, 2020

20200819_173554মিজানুর রহমান মিজান: সুনামগঞ্জ – সিলেট রোডে চলাচলকারী সকল গণপরিবহনের বর্ধিত ভাড়া কমিয়ে পূর্বের ভাড়া কা্র্যকর করার দাবী জানিয়েছেন সুনামগঞ্জ নাগরিক অধিকার উন্নয়ন ফোরাম।

সমিতির সভাপতি এডভোকেট রবিউল লেইস রোকেস এবং সাধারন সম্পাদক এডভোকেট সৈয়দ জিয়াউল ইসলাম আজ এক বিবৃতিতে এ দাবী জানান।

তারা বলেন, ” আমরা গভীর ভাবে লক্ষ্য করছি স্বাস্থ্য বিধি মানার বিষয়ে সরকারের নির্দেশনা গনপরিবহন কর্তৃপক্ষ যথাযথ ভাবে মানছেন না। কিন্তু যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া ঠিকই আদায় করছেন।
তারা আরও বলেন, স্বাস্থ্যবিধি মানার বিষয়ে আমরা শুরু থেকে কাজ করে আসছি। কিছু কিছু বাসের ড্রাইভার দুই সিটেও যাত্রী পরিবহণ করেন। সব মিলিয়ে পরিবহনখাতে বর্ধিত ভাড়া নিয়ে একটা বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় বর্তমান প্রেক্ষাপটে সিলেট বিভাগের অন্যান্য রোডে ভাড়া কমানোর সিদ্ধান্ত হলে ও সিলেট- সুনামগঞ্জ রোডে এখন ও বর্ধিত ভাড়া আদায় করা হচ্ছে – আমরা অনতি বিলম্বে বর্ধিত ভাড়া কমিয়ে পূর্বের ভাড়া কার্যকর করার জোর দাবী জানাচ্ছি”।

উল্লেখ্য, করোনা সংকট মোকাবেলায় গত ৩১ মে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর অনুমোদন দিয়েছিল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। সেই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল, আন্তঃজেলা ও দুরপাল্লার রুটে বাস-মিনিবাস চলাচলের ক্ষেত্রে ২০১৬ সালে নির্ধারিত ভাড়ার ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা যাবে। এর প্রেক্ষিতে সারাদেশের মতো সিলেটও ভাড়া বৃদ্ধি করা হয়।

তবে সরকার নির্ধারিত ভাড়ার পরিবর্তে দিগুন-তিনগুণ ভাড়া আদায় করছে বাস কোম্পানিগুলো-এমন অভিযোগ ছিল প্রথম থেকেই। এছাড়া করোনা পরিস্থিতির উন্নতির সাথে সাথে যান চলাচল ও যাত্রীর সংখ্যা বাড়তে থাকে। সেই সুযোগে আগের মতোই অতিরিক্ত যাত্রী বহন শুরু করে গণপরিবহনের মালিক শ্রমিকরা। বেশি ভাড়ার বিনিময়ে দুই সিটে একজন বসানোর নিয়ম ভেঙে এখন আসন ভর্তির পর দাঁড় করিয়েও যাত্রী নেওয়া শুরু হয়েছে । অনতি বিলম্বে সিলেট- সুনামগঞ্জ রোডে পূর্বের ভাড়া কার্যকরের দাবী ভুক্তভোগী যাত্রীদের ।
উল্লেখ্য, ইতিমধ্যে সিলেট বিভাগে পূর্বের ভাড়া কার্যকর হয়েছে মর্মে সিলেট বাস মালিক সমিতির বিজ্ঞপ্তি থেকে জানা যায়। সময়োচিত ও জনবান্ধব সিদ্ধান্ত নেয়ায় সুনামগঞ্জ নাগরিক অধিকার উন্নয়ন ফোরামের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে অনতিবিলম্বে সুনামগঞ্জ – সিলেট রোডে ও তা কার্যকর করার আহবান জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 30 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ