শুধু মশার কামড়ে নয় ‘শারীরিক সম্পর্কের’ মাধ্যমেও ছড়াচ্ছে জিকা ভাইরাস

প্রকাশিত: 3:02 PM, February 3, 2016

শুধু মশার কামড়ে নয় ‘শারীরিক সম্পর্কের’ মাধ্যমেও ছড়াচ্ছে জিকা ভাইরাস

জিকা ভাইরাসের আক্রান্ত হওয়ার পর থেকে বলা হচ্ছিল, শুধু মশার কামড়ে এই ভাইরাস ছড়াচ্ছে। কিন্তু মার্কিন বিজ্ঞানীদের নতুন এক গবেষণায় দেখা গেছে, শারীরিক সম্পর্কের মাধ্যমেও এই ভাইরাস ছড়াচ্ছে। বুধবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল জানিয়েছে, টেক্সাসের ডালাসে জিকা ভাইরাসে আক্রান্ত এক রোগীর চিকিত্সা করতে গিয়ে দেখা যায়, তিনি শারীরিক সম্পর্কের মাধ্যমে এই ভাইরাস দ্বারা আক্রান্ত হন।

ঐ রোগী নিজে জিকা ভাইরাস-অধ্যুষিত অঞ্চলে যাননি। কিন্তু তার সঙ্গী সম্প্রতি ভেনেজুয়েলা থেকে এসেছেন।

সিডিসি’র উপ-পরিচালক অ্যানি এসচুচাট বলেছেন,আক্রান্ত এলাকায় না যেয়েও এই প্রথম কোনো ব্যক্তি জিকা ভাইরাস দ্বারা আক্রান্ত হলেন। এটি মশার কামড়ের কারণে তিনি আক্রান্ত হয়েছেন এটি বিশ্বাস করতে পারছি না। শারীরিক সম্পর্কের কারণে তিনি আক্রান্ত হয়েছেন বলে আমাদের বিশ্বাস।

এক বিবৃতিতে সিডিসি বলেছেন, জিকা ভাইরাস থেকে দূরে থাকতে চাইলে মশার কামড় প্রতিরোধ ও আক্রান্ত ব্যক্তির বীর্যের সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে।

মার্কিন ফাউন্ডেশনের জনস্বাস্থ্যের ঊর্ধ্বতন কর্মকর্তা অলকা বসু বলছেন, শারীরিক সম্পর্কের মাধ্যমে যদি এটি সত্যিই ছড়ায় তবে বিষয়টি ‘গুরুত্বপূর্ণ’।

জিকা এক ধরনের মশাবাহিত ভাইরাস। এর প্রভাবে বিশ্বের আক্রান্ত অঞ্চলগুলোর হাজার হাজার শিশু অপরিণত মস্তিষ্ক নিয়ে জন্মগ্রহণ করছে।  যুক্তরাষ্ট্র এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা জিকা ভাইরাসের কারণে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

সূত্র: বিবিসি

[the_ad id=”312″]

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 25 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ