ফায়ারিং স্কোয়াডে সাংবাদিকের মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত: 6:50 PM, April 12, 2016

ফায়ারিং স্কোয়াডে সাংবাদিকের মৃত্যুদণ্ড কার্যকর

সহকর্মী পাঁচ সাংবাদিককে হত্যার দায়ে সোমালিয়ায় ফায়ারিং স্কোয়াডে হাসান হানাফি হাজি নামে এক সাংবাদিকের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়েছে। গতকাল সোমবার সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে অবস্থিত পুলিশের একটি একাডেমিতে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। খবর এএফপির।

খবরে বলা হয়, সহকর্মী পাঁচ সংবাদিককে হত্যায় তার ভূমিকার কথা স্বীকার করেন হাসান হানাফি। বেশ কয়েকজন সাংবাদিক এই মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনাটি প্রত্যক্ষ করেন। সোমালিয়ায় শুধু ফায়ারিং স্কোয়াডেই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

তারা বলেন, পুলিশ হানাফিকে বেঁধে ফায়ারিং পোস্টে নিয়ে যায়। সামরিক আদালতের জ্যেষ্ঠ কর্মকর্তা আব্দুল্লাহি হুসেইন বলেন, ‘তিনি বেশ কয়েকজন সোমালি সাংবাদিককে হত্যা এবং হত্যার পরিকল্পনা করার কথা স্বীকার করেছেন। তাই তার মৃত্যুদণ্ডাদেশটি কার্যকর করা হয়েছে।’

 

২০১৪ সালে কেনিয়ায় হানাফিকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের শেষ দিকে তাকে সোমালিয়ার কাছে হস্তান্তর করা হয়। তার বিরুদ্ধে সাংবাদিকদের ভয়ভীতি প্রদর্শন করে আল-কায়েদা সংশ্লিষ্ট আল-শাবাব জিহাদি গোষ্ঠীর পক্ষে সোমালিয়ায় গণমাধ্যমে প্রচারণা চালানোর অভিযোগ ছিল।

সোমালিয়া সাংবাদিকদের জন্য একটি অনিরাপদ এলাকা। এখানে প্রতিনয়ত সাংবাদিকরা নির্যাতন এবং হুমকির শিকার হচ্ছেন। গত বছল দেশটিতে অন্তত ১৮ জন সাংবাদিককে হত্যা করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 18 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ