সিলেটে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

প্রকাশিত: 8:05 PM, April 2, 2016

সিলেটে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রশাসক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার বলেছেন- ডিজিটাল উদ্ভাবনী মেলা আমাদের তরুণ প্রজন্মকে আরো বেশি বিজ্ঞান মনস্ক করতে সহায়ক হবে। এ মেলা নতুন সম্ভাবনার দ্বার খুলে দেবে। আজকের শিশু-কিশোর এবং তরুন প্রজন্মই একদিন একটি সুখি ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তুলতে পারবে। তিনি বলেন ডিজিটাল বাংলাদেশ এখন আর কেবল স্বপ্ন নয় বাস্তবতা। দেশের প্রতিটি ইউনিয়ন, উপজেলা, পৌরসভা এবং সিটি কর্পোরেশন এখন ডিজিটাল সেবার আওতাভুক্ত।

শনিবার সকাল ১১টায় সিলেট নগরীর রিকাবীবাজার মোহাম্মদ আলী জিমনেশিয়ামে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৬-এর  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি কবির বিন আনোয়ার মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করে বলেন- পাকিস্তানি শোষণ বঞ্চনার বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। কিন্তু তাকে হত্যা করে দেশে ভালো রাজনীতির পথ রুদ্ধ করা হয়। বিভিন্ন সময় আন্দোলন সংগ্রাম শেষে তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশের প্রত্যান্ত অঞ্চলের মানুষ ও আজ ডিজিটাল সেবার আওতায় চলে এসেছেন। তিনি একটি সুখি-সুন্দর সমৃদ্ধ বাংলাদেশ নির্মানে বিজ্ঞান চর্চার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন- তরুণ প্রজন্মই একটি বিজ্ঞান মনস্ক বাংলাদেশ গড়ে তুলতে পারবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তবে সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দীন আহমেদ বলেন, ডিজিটাল মানে হচ্ছে স্বচ্ছ দুর্নীতিমুক্ত বাংলাদেশ। ডিজিটাল মেলার লক্ষ হলো তরুণ সমাজকে পথের দিশা দেয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান পিপিএম বলেন- ডিজিটাল বাংলাদেশে অনেক পরিবর্তন এসেছে। আগামীতে আরো পরিবর্তন আসবে। তবে শুধু সাধারণ মানুষের পরিবর্তন হলেই হবেনা। এখন প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা কর্মচারিদের মন মানষীকতায় ও পরিবর্তন আনতে হবে।

সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন বলেন- সরকার একটি বিজ্ঞান মনস্ক জাতি গঠনের লক্ষ্যে কাজ করছে। জেলা উপজেলা এমনকি ইউনিয়ন পর্য্যায়েও এ কাজ অত্যান্ত দ্রুত গতীতে চলছে।

সিলেট মহানগর আওয়ামিলীগ সভাপতি ও সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেন- প্রধানমন্ত্রী নিজের জীবন বিপন্ন করে দেশ গঠনে, দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশকে এগিয়ে নিতে হলে তথ্য প্রযুক্তি খাতকে গুরুত্ব দিতে হবে এবং সরকার নিরলস ভাবে তাই করে যাচ্ছেন।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সিলেট আঞ্চলিক শাখার সেন্টারের কর্মকর্তা মধুসুদন চন্দ্র।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি দুদিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন করেন।

মেলায় আগত কয়েক জনকে জিজিটাল ফর্চা প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 22 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ