মানবাধিকার বরাবরই শাসকের প্রতিপক্ষ:মোঃ আশরাফুল আলম(সাগর)

প্রকাশিত: 1:44 AM, March 27, 2016

মানবাধিকার বরাবরই শাসকের প্রতিপক্ষ:মোঃ আশরাফুল আলম(সাগর)
মানবাধিকারের প্রশ্নে বাংলাদেশের এখনও অনেকটা পথ হাঁটা বাকি বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম(সাগর) । গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।
আশরাফুল আলম বলেন মানবাধিকার বরাবরই শাসকের প্রতিপক্ষ হিসেবে কাজ করে থাকে।এতগুলো বছর অতিক্রান্ত হওয়ার পরও এদেশে মানবাধিকারের পরিপূর্ণতা এখনো আসেনি।
মানবাধিকার বিষয়টি এখনও এদেশে  মূলত এককেন্দ্রিক ভাবে আঁটকে আছে।যার ব্যাপকতা খুব ছোট পরিসরে রয়ে গেছে।তিনি বলেন,মানবাধিকারের ছোঁয়া এখনো আমাদের দেশে অনেক জায়গায় পৌঁছায়নি।গ্রাম-অঞ্চল থেকে শুরু করে বিভিন্ন জায়গায় বসবাসরত অনেকেই এখনো নিজের অধিকার সম্পর্কে অজ্ঞ।
রাজনীতিবিদ, পুলিশ এবং সমাজবিরোধীদের দ্বারাই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সবচেয়ে বেশি ঘটে থাকে বলে তিনি জানান।
তিনি আরও বলেন মানবাধিকারের নীতিমালা সব দেশের জন্যই সমানভাবে প্রযোজ্য হতে হবে।বাংলাদেশ জাতিসংঘের অন্যতম সদস্য রাষ্ট্র হিসেবে পরিচিত।
সেই হিসেবে জাতিসংঘ ঘোষিত মানবাধিকার বাস্তবায়নে বাংলাদেশ অঙ্গীকারাবদ্ধ।
ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস এন্ড ক্রাইম রিপোর্টার্স সোসাইটির চেয়ারম্যান মোঃ আশরাফুল আলম(সাগর) বলেন মানবাধিকারের আলো সর্বত্ব ছড়িয়ে পড়লেই মৌলিক অধিকার ও মানবাধিকারের সুরক্ষা করা সম্ভব
জনগণও ভোগ করতে পারবে তাদের অধিকার।তাই মানবাধিকারের আলোর ছোঁয়া সর্বত্ব পৌঁছে দেওয়ার মাধ্যমে মানুষের জীবনের নিরাপত্তা এবং ব্যক্তির মৌলিক ও মানবাধিকার ভোগের নিশ্চয়তা নিশ্চিত করতে হবে।
সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 18 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ