ওসমানী মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হচ্ছে

প্রকাশিত: 3:19 AM, March 19, 2016

ওসমানী মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হচ্ছে

অবশেষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ (সিওমেক) বিশ্ববিদ্যালয়ে উন্নীত হতে যাচ্ছে।

এ জন্য সিওমেককে বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণের প্রক্রিয়া শুরু হয়েছে।

এর আগে দীর্ঘদিন ধরে এ দাবি জানানো হলেও প্রধানমন্ত্রী সাম্প্রতিক সিলেট সফর ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উদ্যোগের কারণে মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণের জন্যে অবকাঠামোগত উন্নয়নের যাবতীয় উদ্যোগ নেওয়া হয়; শিগগিরই এর কার্যক্রম শুরু হবে।

সিওমেককে বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণের পদক্ষেপের সত্যতা নিশ্চিত করে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, “জেলা প্রশাসকের পক্ষ থেকে শাহী ঈদগাহতে প্রায় তিন একর জায়গা বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য। তিনি আরো আশ্বাস দিয়েছেন, ভবিষ্যতে আরো দুই একর জায়গা ব্যবস্থা করে দিবেন।”

এর আগে, প্রধানমন্ত্রী বুধবার (১৬ মার্চ) সকালে রাজধানীর ফার্মগেট কৃষিবিদ মিলনায়তনে বাংলাদেশ চক্ষু চিকিৎসক সমিতির ৪৩তম বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘জনগণের দোরগোড়ায় উন্নত চিকিৎসাসেবা পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য। এ জন্য সিলেটে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে এবং জনসংখ্যার বিবেচনায় প্রতি জেলায় একটি করে মেডিকেল কলেজ স্থাপনের চিন্তাভাবনাও রয়েছে।’

উল্লেখ্য, দেশের একটি অন্যতম প্রধান চিকিৎসাবিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান সিওমেক ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়।

১৯৪৮ সালে সিলেট নগরীর চৌহাট্টায় সিলেট মেডিকেল স্কুল প্রতিষ্ঠা করা হয়। এরপর স্কুলটিকে কলেজে রূপান্তরের দাবীতে আন্দোলন হলে ১৯৬২ সালে পাকিস্তান সরকারের আমলে এটিকে সিলেট মেডিকেল কলেজ নামে কলেজ পর্যায়ে উন্নীত করা হয়। ১৯৬৮-৬৯ সালে কলেজ ক্যাম্পাস সম্প্রসারণ করা হয়।

১৯৭১-৭২ সাল থেকে ক্যাম্পাসটি কাজলশাহ এলাকায় অবস্থিত। স্বাধীনতা লাভের পর, ১৯৮৬ সালে তৎকালীন সরকার বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক মুহাম্মাদ আতাউল গণি ওসমানীর নামানুসারে কলেজটির নাম পরিবর্তন করে “সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ” রাখে যা সংক্ষেপে সিওমেক নামে পরিচিত।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 19 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ