প্রত্যেক শিক্ষককে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ দেওয়া হবে : প্রধানমন্ত্রী

প্রকাশিত: 9:12 AM, March 2, 2016

প্রত্যেক শিক্ষককে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ দেওয়া হবে : প্রধানমন্ত্রী

094846Mir-Kasem-Ali-(3)প্রান্ত ডেস্ক:পর্যায়ক্রমে প্রত্যেক শিক্ষককে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে প্রতিটি স্কুলে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হবে বলেও উল্লেখ করেন তিনি।
আজ বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
অনুষ্ঠানে সব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে সমাজের দুর্নীতি কমানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।
শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার ও প্রশিক্ষণ বাড়াতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সারা দেশে ১২৫টি উপজেলায় আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার স্থাপন করেছে। এই কার্যক্রম দ্বিতীয় ধাপে আরো বিস্তৃত করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার শিক্ষা খাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে দেশে ২৩ হাজার ৫০০ মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ৩০ হাজার ল্যাব এরই মধ্যে করে দিয়েছি বিভিন্ন স্কুলে। আমাদের পরিকল্পনা আছে, প্রতিটি স্কুলে অন্তত একটি মাল্টিমিডিয়া ক্লাসরুম থাকবে। তা ছাড়া বিত্তশালীদের, যে যে স্কুলে পড়াশোনা করেছে এবং যাদের আর্থিক সচ্ছলতা আছে, তাদের আমরা অনুরোধ করেছি, নিজ স্কুলে আপনারা একটি ল্যাপটপ, কম্পিউার বা একটি মাল্টিমিডিয়া প্রজেক্টর দেবেন।’
বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারের অগ্রগতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দেশ হবে স্বাবলম্বী, কারো কাছে হাত পাততে হবে না।
উদ্বোধনের পর প্রধানমন্ত্রী গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, রাজশাহীর পবা ও কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার শিক্ষক ও কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সরকারের শিক্ষা কার্যক্রমকে আরো এগিয়ে নেওয়ার আহ্বান জানান।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 8 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ