তদন্ত সংস্থা ও প্রসিকিউশনের ভূমিকায় প্রধান বিচারপতির অসন্তোষ

প্রকাশিত: 9:45 AM, February 23, 2016

তদন্ত সংস্থা ও প্রসিকিউশনের ভূমিকায় প্রধান বিচারপতির অসন্তোষ

zoniপ্রান্তডেস্ক: যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামী কার্যনির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীর মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ও প্রসিকিউশনের কর্মকাণ্ডের ব্যাপারে অসন্তোষ জানিয়েছেন প্রধান বিচারপতি এসকে সিনহা।
মঙ্গলবার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে মীর কাসেমের আপিলের শুনানিতে এ অসন্তোষ জানান প্রধান বিচারপতি।
এছাড়া প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ আগামীকাল বুধবারের মধ্যে রাষ্ট্রপক্ষের শুনানি শেষ করার নির্দেশ দিয়েছেন।
বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি বজলুর রহমান।
এর আগে সকাল সাড়ে ১০টার দিকে মীর কাসেম আলীর আপিলের শুনানি শুরু হয়। আসামিপক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
২০১৪ সালের ২ নভেম্বর মীর কাসেম আলীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ে মীর কাসেম আলীর বিরুদ্ধে প্রসিকিউশনের আনা মোট ১৪টি অভিযোগের মধ্যে ১০টি প্রমাণিত হয়।
এর মধ্যে কিশোর মুক্তিযোদ্ধা জসিমসহ ৬ জনকে আটক, নির্যাতন ও হত্যা এবং রঞ্জিত দাস ও টুন্টু সেনকে নির্যাতন ও হত্যার অভিযোগে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে মীর কাসেমকে মৃত্যুদণ্ড দেয়া হয়।
২০১৪ সালের ৩০ নভেম্বর সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়ে আপিল করেন মীর কাসেম আলী। চলতি বছরের গত ১৭ ফেব্রুয়ারি থেকে এ বিষয়ে শুনানি হয়।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 5 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ