পুরস্কৃত হচ্ছেন ভাল ঋণ গ্রহীতারা

প্রকাশিত: 5:03 AM, February 17, 2016

পুরস্কৃত হচ্ছেন ভাল ঋণ গ্রহীতারা

http://www.dreamstime.com/stock-photo-image33564520প্রান্ত ডেস্ক:নির্ধারিত সময়ে পরিশোধকারীদের বিশেষ প্রণোদনা সুবিধা দিবে বাণিজ্যিক ব্যাংকগুলো। গত বছরে নেয়া বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত এবছর বাস্তবায়ন করা হবে। প্রণোদনা দিতে ২০১৫ সালের ঋণ পরিশোধকারীদের মধ্যে থেকে ভালো ঋণগ্রহীতাদের তালিকা করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, যারা ব্যাংক হতে ঋণ নিয়ে নির্ধারিত সময়ে পরিশোধ করেছে তাদেরকে ভালো ঋণগ্রহীতা হিসেবে মূল্যায়ন করা হবে। তাদেরকে উৎসাহ দিতে বিশেষ প্রণোদনা দেয়া হবে। প্রণোদনা দিতে পরিশোধকৃত ঋৃণের সুদ বা মুনাফার উপর থেকে একটি অংশ শতকরা হিসেবে রিবেট বা ফেরত দেয়া হবে।
এজন্য ২০১৫ সালের ১৯ মার্চ থেকে ডিসেম্বরের মধ্যে পরিশোধকৃত ঋণকে বেছে নেয়া হবে।
এই সময়ের মধ্যে ঋণ পরিশোধকারীদের বিগত ৩ বছরের লেনদেন বিবেচনায় ভালো ঋণগ্রহীতা হিসেবে চিহ্নিত করে তাদের দেয়া সুদ বা মুনাফার উপর ছাড় দেয়া হবে। রিবেট বা ছাড় দেয়ার জন্য ব্যাংকগুলোকে ২০১৫ সালের ব্যাংক হিসাবে ভালো ঋণগ্রহীতাদের বিপরীতে প্রভিশন সংরক্ষণ করার জন্য বলা হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে।
প্রসঙ্গত, খেলাপি ঋণ গ্রহীতাদের ব্যাংকগুলো বিভিন্ন সুবিধা দিলেও ভালো ঋণ গ্রহীতাদের কোন সুবিধা দেয় না। গত বছর এ বিষয়ে সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করলে গভর্নর এ প্রণোদনা দেয়ার ঘোষণা দেন। গত বছরই এ প্রণোদনা দেয়ার উদ্যোগ নিলেও বাণিজ্যিক ব্যাংকগুলোর অনুরোধে ২০১৬ সাল থেকে বাস্তবায়ন করা হবে হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।
সে আলোকে এবছরই ঋণ পরিশোধে উৎসাহ দেয়ার জন্য ভালো ঋণ গ্রহীতাদের প্রণোদনা দেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 8 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ