৩৭তম বিসিএসে ১৩শ’ কর্মকর্তা নিয়োগের সুযোগ

প্রকাশিত: 4:59 AM, February 17, 2016

৩৭তম বিসিএসে ১৩শ’ কর্মকর্তা নিয়োগের সুযোগ

094846Mir-Kasem-Ali-(3)প্রান্ত ডেস্ক:৩৭তম বিসিএসে ১৩শ’ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এর মধ্যে সাধারণ ক্যাডারে ৪শ’ ৬৫ জন ও পেশাগত ক্যাডারে ৮শ’ ৬৫ জন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রস্তাব সংশোধন করে অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রস্তাবটি সরকারি কর্মকমিশনের পাঠানোর পর তারা নিয়োগের বিজ্ঞপ্তি প্রচার করবে।
ইতিমধ্যে ৩৬তম বিসিএসে প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে প্রথম শ্রেণির দুই হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগ দিতে গত বছরের ৩১ মে বিজ্ঞপ্তির প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১৪ হাজার ৮৩০ জন। ৩৫তম বিসিএসের বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭৪৯ জনকে নিয়োগ দিতে মৌখিক পরীক্ষা চলছে।
এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আর সাদেক বলেন, ৩৭তম বিসিএসে নিয়োগ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী। প্রক্রিয়া শেষে এটি পিএসসিতে পাঠানো হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়োগের বিষয়ে অর্থাত্ শূন্য পদ পূরণে যথেষ্ট আন্তরিক এবং এ বিষয়ে তার তাগিদ রয়েছে। এ জন্য যতদ্রুত সম্ভব প্রক্রিয়া শেষ করা হবে।
জানা যায়, ৩৭তম বিসিএসে সাধারণ ক্যাডারের মধ্যে- প্রশাসনে ৩শ’ জন, পররাষ্ট্রে ২০ জন, পুলিশে ১০০ জন, আনসারে ৭ জন, নিরীক্ষা ও হিসাবে ৭ জন, সমবায়ে ৯ জন, অর্থনীতি ৬ জন, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক ১ জন, তথ্য ৬ জন, ডাক ক্যাডারে ৬ জন কর্মকর্তা নিয়োগ পাবেন।
পেশাগত ক্যাডারের মধ্যে- মত্স্য ক্যাডারে ৮৩ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এর মধ্যে উপজেলা পরিচালক পদে ৬৪ জন ও উপজেলা মত্স্য কর্মকর্তা পদে ১৯ জন কর্মকর্তা নিয়োগ পাবেন। পশু সম্পদ ক্যাডারে ৪৭ জন কর্মকর্তা নিয়োগ পাবেন। এর মধ্যে ভেটেরিনারি সার্জন/ বৈজ্ঞানিক কর্মকর্তা/ থানা প্রাণী সম্পদ কর্মকর্তা/ প্রভাষক পদে ৪২ জন, হাঁস মুরগি উন্নয়ন কর্মকর্তা/ প্রাণী উন্নয়ন কর্মকর্তা/ সহকারী হাঁস মুরগি সম্প্রসারণ কর্মকর্তা/ জ্যু অফিসার পদে ৫ জন কর্মকর্তা নিয়োগ পাবেন। কৃষি ক্যাডারে ৫১ জন কর্মকর্তা নিয়োগ পাবেন। এর মধ্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা পদে ৫০ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা পদে ১ জন। বন ক্যাডারে ৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ২২৪ জন, কারিগরি শিক্ষা পদে ৬৫ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। বিসিএস স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয়া হবে ২শ’৯০ জন কর্মকর্তাকে। এর মধ্যে সহকারী সার্জন পদে ২শ’ ৭২ জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে ১৮ জন। খাদ্য ক্যাডারে ২ জন, রেলওয়ে প্রকৌশলী ক্যাডারে ৮ জন, সড়ক ও জনপথ ক্যাডারে ১২ জন, গণপূর্ত ক্যাডারে ৩৬ জন তথ্য ক্যাডারের সহকারী বেতার প্রকৌশলী পদে ৮ জন কর্মকর্তাকে নিয়োগ দেয়া হবে।
সরকারি কর্মকমিশনের সচিব নূরুন্নবী তালুকদার সমকালকে বলেন, অনুমোদনের সারসংক্ষেপ হাতে পেলেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এখানে দেরি করার সুযোগ নেই।
মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২২টি ক্যাডারে ১২শ’ কর্মকর্তা নিয়োগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাবে প্রশাসন ক্যাডারের জন্য ২শ’ কর্মকর্তা নিয়োগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব পাঠানো হয়। প্রস্তাবে প্রশাসন ক্যাডারের জন্য ২শ’ পদে নিয়োগের কথা বলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশাসন ক্যাডারে আরও ১শ’ কর্মকর্তা বাড়িয়ে ১২শ’ এর পরিবর্তে ১৩শ’ জন করার নির্দেশনা দেন।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 1 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ