বাংলাদেশী ব্লগারদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেবার আবেদন জানিয়ে চিঠি

প্রকাশিত: 5:48 AM, February 4, 2016

বাংলাদেশী ব্লগারদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেবার আবেদন জানিয়ে চিঠি

109524_untitled_111282প্রান্ত ডেস্ক:যুক্তরাষ্ট্রের আর্ন্তজাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত কমিশন সংক্ষেপে ইউএসসিআইআরএফ পররাষ্ট্রমন্ত্রী জন কেরীকে বাংলাদেশী লেখকদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেবার আবেদন জানিয়ে চিঠি পাঠিয়েছে ।
ওই চিঠিতে কয়েকজন বাংলাদেশী লেখক, যারা উগ্রপন্থী গোষ্ঠীর হাতে প্রাণনাশের ঝুঁকিতে রয়েছেন, তাদের মানবিক কার্যক্রমের স্বাধীনতা নিশ্চিৎ করতে যুক্তরাষ্ট্র সরকারকে উদ্যোগ নেবার কথা বলা হয়েছে।
চিঠিটিতে বলা হয়, ২০১৫ সালে বাংলাদেশী ব্লগার এবং প্রকাশকরা তীব্র হুমকীর মুখে ছিলেন এবং তা এখনো চলছে। ২০১৫ সালে চারজন বাংলাদেশী- ওয়াসিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাস, নিলয় চ্যাটার্জী, ফয়সাল আরেফিন দিপন এবং বাংলাদেশী-আমেরিকান অভিজিৎ রায়কে তাদের লেখালেখির জন্য হত্যা করা হয়। ওই সব লেখাতে ধর্মীয় উগ্রবাদের নিন্দা করে তারা তাদের ধর্মনিরপেক্ষ মতাদর্শ তুলে ধরতেন।
চিঠিতে বলা হয়, আরও অনেকে প্রাণনাশের হুমকির তালিকায় রয়েছেন। ঐ তালিকা সহজেই ইন্টারনেটে পাওয়া যায়। নিহত পাঁচজনের নাম ওই তালিকায় ছিল। যে কারণে অনেকেই ভয়াবহ বিপদের মধ্যে রয়েছেন।
ইউএসসিআইআরএফ-এর ওই চিঠিতে পররাষ্ট্র মন্ত্রী জন কেরী এবং তাঁর দপ্তরকে, বাংলাদেশে ভয়াবহ বিপদে থাকা ব্লগারদের মানবিক কার্যক্রমের স্বাধীনতা নিশ্চিৎ করতে সাহায্য করার অনুরোধ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 10 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ