বাংলাদেশ বিশ্ব খাদ্য সংস্থার নির্বাহী সদস্য নির্বাচিত

প্রকাশিত: 7:07 AM, February 3, 2016

বাংলাদেশ বিশ্ব খাদ্য সংস্থার নির্বাহী সদস্য নির্বাচিত

109524_untitled_111282প্রান্ত ডেস্ক:বাংলাদেশ তিন বছরের (২০১৬-২০১৮) জন্য জাতিসংঘের “বিশ্ব খাদ্য সংস্থা” (ডব্লিউএফপি)’র নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছে। মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র সর্বসম্মতিক্রমে বাংলাদেশকে নির্বাচিত করে। এর মধ্যদিয়ে বাংলাদেশের কৃষি উন্নয়নে বিশ্বের আস্থা সুদৃঢ় হয়েছে।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, ২০০৯ সাল থেকে কৃষি উন্নয়নমুখী ব্যাপক কর্মকাণ্ড বাস্তবায়নের ফলে জনসংখ্যা বৃদ্ধি ও কৃষিজমি হ্রাস সত্ত্বেও বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশ চাল রপ্তানি শুরু করেছে। অন্যান্য কৃষিপণ্য রপ্তানি প্রতিবছরই বাড়ছে। কৃষিভিত্তিক শিল্প গড়ে উঠেছে। তিনি বলেন, খাদ্যশস্য উৎপাদন প্রায় ৪ কোটি টনে পৌঁছেছে। জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। গ্রামীণ দারিদ্র্য ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। গত ৭ বছরে মৎস্য, পোল্ট্রি ও দুগ্ধ উৎপাদন কয়েকগুণ বেড়েছে। জনগণের পুষ্টি গ্রহণের হার বেড়েছে। স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নে কৃষি ও খাদ্যে অগ্রগতির ইতিবাচক প্রভাব পড়েছে। মানুষের গড় আয়ু বেড়েছে। আর্থ-সামাজিক অন্যান্য খাতেও ব্যাপক উন্নতি হয়েছে। বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।
বিশ্বের এই আস্থা অর্জনের মধ্যদিয়ে বাংলাদেশ কৃষিখাতে আরও বেশি উন্নতি করার প্রেরণা পাবে বলে পর্যবেক্ষকরা আশা প্রকাশ করেছেন।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 6 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ