স্পিকারের সঙ্গে ভুটানের সংসদীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

প্রকাশিত: 11:23 AM, February 1, 2016

স্পিকারের সঙ্গে ভুটানের সংসদীয় প্রতিনিধিদলের সাক্ষাৎ

109524_untitled_111282প্রান্ত ডেস্ক:জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বাংলাদেশে সফররত ভুটানের ন্যাশনাল অ্যাসেম্বিলির স্পিকার লিয়নপো জিগমে জেংপোর নেতৃত্বে চার সদস্যের সংসদীয় প্রতিনিধিদল সাক্ষাত করেছেন।
সংসদ ভবনে সোমবার স্পিকারের কার্যালয়ে দলটি সৌজন্য সাক্ষাতে মিলিত হয়। প্রতিনিধি দলে ছিলেন রিনজির দর্জি এমপি, জ্যাংলে ডুকপা এমপি, ভুটানের ন্যাশনাল অ্যাসেম্বিলির সেক্রেটারি জেনারেল সঞ্জয় দুবে এবং বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত পেমা সোডেন।
প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে শিরীন শারমিন চৌধুরী বলেন, দক্ষিণ এশীয় স্পিকারস ফোরাম আমাদের একটি শিশু সংগঠন। এ সংগঠনকে শক্তিশালী করতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে আমাদের সকলকে স্ব-স্ব অগ্রাধিকার ক্ষেত্রগুলো চিহ্নিত করতে হবে। এবং সমন্বিত উদ্যোগের মাধ্যমে তা বাস্তবায়ন করতে হবে।
তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) আমাদের সহযোগিতা করবে কিন্তু মূল কাজটি আমাদের নিজেদেরই করতে হবে। সাক্ষাতকালে তারা বাংলাদেশ ও ভুটানের দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় তারা দুইদেশের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন। এছাড়া তাঁরা দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।
স্পিকার বলেন, ভুটান বাংলাদেশকে স্বীকৃতিদানকারী প্রথম রাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামজিক ও রাজনৈতিক ইস্যুতে ভুটান সবসময় বাংলাদেশের পাশে রয়েছে। এছাড়া স্পিকার বাংলাদেশের সংসদীয় কার্যক্রম সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন।
এ সময় ভুটানের স্পিকার বলেন, বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক চমৎকার। ভবিষ্যতে এ সম্পর্ক আরও সম্প্রসারিত হবে এবং ভুটানের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে ভুটান বাংলাদেশের পাশে থাকবে। এছাড়া দু-দেশের সংসদীয় প্রতিনিধি সফরের মাধ্যমে পার্লামেন্ট ও সংসদ-সদস্যদের মধ্যে সম্পর্ক আরও নিবিড় হবে। এতে দু-দেশের গণতন্ত্র ও জনগণ উপকৃত হবে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 7 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ