রেলপথ সুবিধায় আসছে আরো ১৫টি জেলা

প্রকাশিত: 3:17 AM, February 2, 2016

রেলপথ সুবিধায় আসছে আরো ১৫টি জেলা
বর্তমানে দেশের ৪৪টি জেলায় রেলপথ সুবিধা আছে জানিয়ে রেলপথ মন্ত্রী মো. মজিবুল হক বলেছেন, দেশের আরো ১৫টি জেলাকে রেলপথ নেটওয়ার্কের আওতায় আনার প্রক্রিয়া চলছে। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য সানজিদা খানমের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
একই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী ২০ বছরে বাস্তবায়নের লক্ষ্যে রেলওয়ের একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। উক্ত মহাপরিকল্পনায় অর্ন্তভূক্ত ২৩৫ টি প্রকল্প বাস্তবায়নের জন্য ২ লাখ ৩৩ হাজার ৯৪৪ দশমিক ২১ কোটি টাকা প্রয়োজন হবে। এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নতুন ১৫টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। তখন রাজধানী থেকে রেলওয়ে নেটওয়ার্কভূক্ত সব জেলায় সরাসরি ট্রেন পরিচালনা করা সম্ভবপর হবে।
মো. সোহরাব উদ্দিনের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী জানান, ঢাকা বিমানবন্দর স্টেশনের প্লাটফর্মে অবৈধ দখলে থাকা দোকানগুলো উচ্ছেদে পদক্ষেপ নেয়া যাচ্ছে না। নিয়মানুযায়ী উচ্ছেদ পরিকল্পনা গ্রহণ করা হলেও হাইকোর্টের স্থিতাবস্থা থাকায় তা বাস্তবায়ন করা যাচ্ছে না। তবে স্থিতাবস্থা প্রত্যাহারের জন্য রেলওয়ের পক্ষ থেকে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্বাধীনতা পরবর্তী সময়ে রেলওয়ের অধীন অব্যবহৃত জমির পরিমাণ ছিল ১৩ হাজার ৬৯৫ দশমিক ৫২ একর। এরমধ্যে ৫ হাজার ৬২৯ দশমিক ৯৬ একর জমি বন্দোবস্ত দেয়া হয়েছে। বাকী জমি পতিত অবস্থায় আছে।
[the_ad id=”249″]
সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 21 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ