মেট্রোরেল চালু হবে ২০২০ সালে

প্রকাশিত: 5:52 AM, January 28, 2016

মেট্রোরেল চালু হবে ২০২০ সালে

109524_untitled_111282প্রান্ত ডেস্ক:রাজধানী ঢাকায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ বহুল প্রত্যাশিত মেট্রোরেলের অবকাঠামো নির্মাণকাজ (গ্রাউন্ড ব্রেকিং) মার্চের শেষ দিকে শুরু হবে। প্রকল্পের কাজ আংশিকভাবে ২০১৯ সালে সম্পন্ন হবে এবং আর পরিপূর্ণভাবে সম্পন্ন হবে ২০২০ সালে।
বর্তমানে পুনঃনির্ধারিত সময়ভিত্তিক কর্মপরিকল্পনা অনুযায়ী বিভিন্ন ধরনের সার্ভে কাজ শেষ হয়েছে। বেসিক ডিজাইন শেষ হয়েছে। ডিটেইল ডিজাইন চূড়ান্ত পর্যায়ে আছে। বিভিন্ন প্যাকেজের প্রি-কোয়ালিফিকেশন এবং মূল বিডিং বিভিন্ন পর্যায়ে রয়েছে। ডিএমটিসির প্রাতিষ্ঠানিক রূপরেখা চূড়ান্ত করার জন্য ইনস্টিটিউশনাল ডেভেলপমেন্ট কনসালট্যান্টের কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
প্রকল্প কর্মকর্তারা জানান, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার এই মেট্রোরেল প্রকল্পে মোট ১৬টি স্টেশন থাকবে। এগুলো হলো উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা ইউনিভার্সিটি, জাতীয় প্রেসক্লাব ও মতিঝিল।
ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬-এর রুট অ্যালাইনমেন্ট হচ্ছে উত্তরা তৃতীয় ফেইজ-পল্লবী-রোকেয়া সরণির পশ্চিম পাশ দিয়ে খামারবাড়ি হয়ে ফার্মগেট-সোনারগাঁও হোটেল-শাহবাগ-টিএসসি-দোয়েল চত্বর-তোপখানা রোড হয়ে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত।
ডিএমআরটিডি প্রকল্প পরিচালক বলেন, স্টেশনগুলোর লোকেশন নির্ধারণ করা হয়েছে। এ প্রকল্পকাজের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের কোনো ক্ষতি হবে না। এ ছাড়া দোয়েল চত্বরে কোনো স্টেশন নির্মাণের পরিকল্পনা নেই। ইউনিভার্সিটির কোনো স্থাপনার ওপর দিয়ে লাইন যাবে না, কোনো স্থাপনা ভাঙা হবে না।
মেট্রোরেলে রোলিং স্টক থাকবে ২৪ সেট (প্রত্যেক সেটে ছয়টি কার থাকবে)। এই রেলের সর্বোচ্চ গতিসীমা প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার হবে। যাত্রী পরিবহন ক্ষমতা প্রতি ঘণ্টায় উভয় দিকে ৬০ হাজার।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 9 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ