চিন্তার স্বাধীনতা গুম হয়েছে : খালেদা

প্রকাশিত: 10:18 AM, January 23, 2016

চিন্তার স্বাধীনতা গুম হয়েছে : খালেদা

VVIন্তডেস্ক একদলীয় স্বেচ্ছাচারী শাসন কায়েম করে গণতন্ত্র হত্যার মাধ্যমে মানুষের বাক, চিন্তা ও ব্যক্তিস্বাধীনতা গুম করে ফেলা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।
ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস উপলক্ষে শনিবার দুপুরে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ অভিযোগ করেন তিনি।
২০১৪ সালের ৫ জানুয়ারির ‘একতরফা ভোটারবিহীন’ নির্বাচন করে ভোটারদের পছন্দমতো প্রতিনিধি বাছাই করার অধিকার কেড়ে নেওয়া হয়েছে বলেও দাবি করেন বিএনপি চেয়ারপারসন।
খালেদা জিয়া বলেন, ‘আমাদের জাতীয় জীবনে উনসত্তরের গণ-অভ্যুত্থানের তাৎপর্য অপরিসীম। এ দিবস আমাদের গণতন্ত্র ও স্বাধিকার অর্জনের চেতনাকে শাণিত করে এবং সব অন্যায়-অবিচার ও নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদী হতে আজও অনুপ্রেরণা জোগায়।’
ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস উপলক্ষে উনসত্তরের গণ-আন্দোলনসহ সব গণতান্ত্রিক আন্দোলনে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান তিনি। একই সঙ্গে তাদের রুহের মাগফিরাত কামনা করেন তিনি।
২৪ জানুয়ারি জাতীয় ইতিহাসে অবিস্মরণীয় দিন উল্লেখ করে খালেদা জিয়া বলেন, ‘দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর ৬৯’র এ দিনে তৎকালীন পাকিস্তানি ঔপনিবেশিক দুঃশাসনের বিরুদ্ধে ছাত্র-জনতা দৃঢ় প্রতিরোধ গড়ে তোলে। গণ-আন্দোলন তীব্র আকার ধারণ করে পরিণত হয়েছিল গণ-অভ্যুত্থানে। পতন নিশ্চিত হয়েছিল স্বৈরশাসকের। আর এরই ধারাবাহিকতায় উন্মুক্ত হয়েছিল আমাদের স্বাধীনতা অর্জনের পথ।’
‘গণ-অভ্যুত্থানের মূল মানস বা মেজাজ ছিল স্বৈরতন্ত্র থেকে গণতন্ত্রে প্রত্যাবর্তন, বহুদলীয় রাজনৈতিক কার্যক্রম, বহুমত ও চিন্তার চর্চা এবং মানুষের হারানো অধিকার ফিরে পাওয়া’, বলেন খালেদা জিয়া।
গণ-অভ্যুত্থান দিবসে স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতন্ত্র, মানুষের মৌলিক ও মানবাধিকার নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে সবার প্রতি আহ্বান জানান বিএনপির চেয়ারপারসন।
অপর এক বাণীতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ একটি দিন। ৬৯’র এ দিনে ছাত্র-জনতার দৃঢ় ঐক্য দীর্ঘ আন্দোলনকে গণ-অভ্যুত্থাননে রূপ দিয়েছিল। স্বৈরশাসনের পতনের মধ্য দিয়ে গণতন্ত্র ও স্বাধীনতার দ্বার উন্মুক্ত হয়েছিল। দেশের গণতন্ত্র ও নাগরিকদের মৌলিক অধিকার সুরক্ষায় গণ-অভ্যুত্থান দিবস আমাদের প্রেরণার উৎস।’
উনসত্তরের গণ-আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও তাদের রুহের মাগফিরাত কামনা করেন মির্জা ফখরুল।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 9 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ