‘সার্ভারে ত্রুটিতে’ আমদানি-রপ্তানি ব্যাহত

প্রকাশিত: 9:16 AM, January 22, 2016

‘সার্ভারে ত্রুটিতে’ আমদানি-রপ্তানি ব্যাহত

drপ্রান্ত ডেস্ক:সার্ভারে ত্রুটির কারণে গত দুদিন ধরে আমদানি-রপ্তানি ব্যাহত হওয়ায় পণ্যের জট ছাড়াতে সাপ্তাহিক ছুটির দিনও সব কাস্টম স্টেশন খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।
ত্রুটি দেখা দেওয়ার পর দেশের বাণিজ্য সচল রাখতে অনলাইনের পরিবর্তে সনাতন পদ্ধতিতে কাগজে-কলমে কাজ চলছে কাস্টম স্টেশনগুলোতে। ‘অনলাইন সিস্টেম’ ঠিক না হওয়া পর্যন্ত শুল্ক বিভাগের কর্মকর্তারা ‘ম্যানুয়ালি’ কাজ করে যাবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।
বর্তমানে আমদানি বা রপ্তানি পণ্য খালাসের আগে ওই পণ্যের এলসির যথার্থতা অর্থাৎ বাণিজ্যিক ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের কাছে দেওয়া তথ্যের সঙ্গে কাস্টমসের কাছে দেওয়া তথ্য যাচাই করা হয় অনলাইনে। শুল্ক আদায় ও তার হিসাবও করা হয় নির্ধারিত সার্ভারের অধীনে। আর এই সার্ভারে সমস্যা হওয়ায় গত মঙ্গলবার থেকে কাস্টমস স্টেশনগুলোতে পণ্যছাড় কার্যত বন্ধ রয়েছে।
নাম প্রকাশ না করার শত্যে জনৈক কর্মকর্তা জানান, “গুরুত্বপূর্ণ কিছু আমদানি ও রপ্তানি পণ্য আগের মতো কাগজে-কলমে যাচাই করে ছাড় হচ্ছে এখন। কিন্তু তা খুব সামান্য হওয়ায় পণ্যজট তৈরি হয়েছে।” ত্রুটি সারাতে অস্ট্রেলিয়া থেকে বৃহস্পতিবার বিশেষজ্ঞ এসেছেন জানিয়ে এই কর্মকর্তা বলেন, খুব শিগগিরই সার্ভার সচল হবে বলে আশা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 17 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ