সরকারি সিদ্ধান্ত : মোবাইল ব্যবহার করবে কারাবন্দিরা

প্রকাশিত: 12:24 PM, January 18, 2016

সরকারি সিদ্ধান্ত : মোবাইল ব্যবহার করবে কারাবন্দিরা

karagar-mobile20150305094908প্রান্ত ডেস্ক : কারাবন্দিদের মোবাইল ফোন ব্যবহারের সুযোগ দেবে কারা অধিদফতর । এ কারণে তাদের ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায় ।
শনিবার পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে কারা অধিদফতরে কারা সপ্তাহ-২০১৬ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রিজন) কর্নেল মো. ফজলুল কবীর এসব কথা জানান।
জানা যায়, অপরাধীদের তথ্য সংরক্ষণের জন্য চলতি বছরেই র‌্যাবের সহযোগিতায় দেশের ৬৮টি কারাগারে বন্দিদের ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে তারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, কারাবন্দিরা যাতে কারাগারে বসেই পরিবারের সঙ্গে কথা বলতে পারেন সেজন্য কারাগারগুলোকে মোবাইল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসার কাজ চলছে।
আগামী ২০ থেকে ২৬ জানুয়ারি সপ্তাহব্যাপি কারা সপ্তাহের কার্যক্রম তুলে ধরে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত কারা মহাপরিদর্শক বলেন, ‘এবারের অঙ্গীকার, কারাগার হোক সংশোধনাগার’ এই লক্ষ্যকে সামনে রেখে নতুন করে দেশের সব কটি কারাগার ঢেলে সাজানোর পরিকল্পনা নেয়া হয়েছে।
তিনি বলেন, একসময় কারাগার শুধু সাজা কার্যকরের প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হতো। বর্তমানে সাজা ভোগ করে কারাগার থেকে বের হয়ে যাওয়ার পর বন্দিরা যাতে নতুন করে অপরাধে জড়িয়ে না পড়েন, এ জন্য বিভিন্ন কার্যক্রম নেয়া হয়েছে।
তিনি আরো বলেন, কারাগারে বন্দিদের কারিগরি বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। বন্দিদের মানসিক উন্নতিতে ধর্মীয় শিক্ষার পাশাপাশি বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। কারা কর্তৃপক্ষের হালনাগাদ কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দেয়া এবং কারাকর্মীদের দৃষ্টিভঙ্গি বদল ও কর্মস্পৃহা বাড়াতে এই কারা সপ্তাহ পালন করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 22 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ