বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগও অবৈধ :ফখরুল

প্রকাশিত: 6:45 AM, January 14, 2016

বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগও অবৈধ :ফখরুল

109524_untitled_111282প্রান্ত ডেস্ক:সরকারের দুই বছর পূর্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশে ভাষণের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগও অবৈধ। কারণ ১৯৭৫ সালে বাকশাল গঠনের মাধ্যমে আওয়ামী লীগকে বিলুপ্ত করা হয়েছিল। বাকশাল গঠনের পর আওয়ামী লীগ ছিল না। পরে জিয়াউর রহমান শাসন আমলে আওয়ামী লীগ নিবন্ধিত হয়। ওই সরকারের অধীনে তারা সব নির্বাচনে অংশ নিয়েছিলেন। মূল সমস্যা থেকে দৃষ্টি অন্যদিকে ঘুরাতে প্রধানমন্ত্রী এ ধরনের বক্তব্য দিচ্ছেন। জিয়াউর রহমানের সময় বিএনপি রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন নিয়েছিল, তখন আওয়ামী লীগও নিবন্ধন নেয়।
গতকাল বুধবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এতে বক্তব্য দেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানও। উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান, সহ-প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-দফতর সম্পাদক শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহিন, স্বেচ্ছাসেবক দল নেতা এবিএম মোশাররফ হোসেন প্রমুখ।
ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর এ ভাষণ জাতিকে হতাশ করেছে। জাতির প্রত্যাশা ছিল, দেশের গভীর রাজনৈতিক সংকট নিরসনে একটি দিকনির্দেশনা পাওয়া যাবে; কিন্তু দুর্ভাগ্য, প্রধানমন্ত্রী রুটিনমাফিক বক্তব্য রেখেছেন।
মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর ভাষণে নির্বাচন ব্যবস্থাকে দলীয় প্রভাবমুক্ত করা এবং সবার কাছে গ্রহণযোগ্য করার কোনো দিকনির্দেশনা পাওয়া যায়নি। গত দুই বছর ছিল বিরোধী দল ও মতের দমন-পীড়নের নজিরবিহীন উদাহরণ।
মির্জা ফখরুল বলেন, ভারতের সঙ্গে আমাদের অভিন্ন নদীগুলোর পানি বণ্টনের সমস্যার কোনো সমাধান হয়নি। আজও সীমান্তে বাংলাদেশি নাগরিকদের হত্যা বন্ধ হয়নি।
দুর্নীতিতে ছেয়ে গেছে পুরো দেশ- এমন মন্তব্য করে তিনি বলেন, পদ্মা সেতু নিজ অর্থায়নে করার নামে দরিদ্র মানুষের পকেট কাটা হচ্ছে। ব্যয় বেড়ে ২৮ হাজার কোটি টাকা হয়েছে। সর্ব শেষ সেটা ৪০ হাজার কোটি টাকায় গিয়ে পৌঁছলে কারোর বলার কিছু থাকবে না।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 7 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ