হজযাত্রায় খরচ ৩ লাখ ৬০ হাজার

প্রকাশিত: 8:29 AM, January 11, 2016

dddপ্রান্ত ডেস্ক:২০১৬ সালে সরকারি ব্যবস্থাপনায় হজে কোরবানিসহ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা খরচ হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।
সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠকে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৬’ এবং ‘হজ প্যাকেজ-২০১৬’ এর খসড়া অনুমোদন শেষে এ কথা জানান তিনি।
গেল দুই বছর স্থিতিশীল থাকার পর এ বছর হজের খরচ বাড়লো। তবে হজ প্যাকেজ আগের মতো দুটিই থাকছে। হজ প্যাকেজ-১ (কোরবানিসহ)-এ ৬ হাজার টাকা ও প্যাকেজ-২ (কোরবানি ছাড়া) এর ক্ষেত্রে নয় হাজার টাকা বেড়েছে।
হজ ‘প্যাকেজ-১’-এ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা; যা গত বছর ছিল ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। ‘প্যাকেজ-২’- এ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা; যা গত বছর ছিল ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।
শফিউল আলম বলেন, হজের জন্য সরকারিভাবে খরচ ধরা হয়েছে কোরবানিসহ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় মৌলিক ও অভিন্ন খরচ ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। এর সঙ্গে খাওয়া-বাড়ি ভাড়া যোগ করে সংশ্লিষ্টরা বেসরকারি ব্যবস্থাপনার হজ প্যাকেজ ঘোষণা করতে পারবেন।
চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৮ হাজার ৮৬৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার জন হজে যেতে পারবেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 9 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ