রিজার্ভের রেকর্ড: তবুও টেকসই উন্নয়নে ব্যর্থ কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশিত: 10:48 AM, January 1, 2016

রিজার্ভের রেকর্ড: তবুও টেকসই উন্নয়নে ব্যর্থ কেন্দ্রীয় ব্যাংক

123407book_festivalপ্রান্ত ডেস্ক:রেকর্ড পরিমাণ রিজার্ভ থাকা সত্ত্বেও টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে পারেননি কেন্দ্রীয় ব্যাংক। ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৫ সালের ২০ ডিসেম্বর পর্যন্ত তিনগুনের বেশি বৈদেশিক রিজার্ভ বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের। কিন্তু সেই অনুযায়ী কাঙ্খিত সাফল্য আসেনি।
কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে জানা যায়, ২০০৯ সালের জুন পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ৭৫০ কোটি ডলার, ২০১২ সালের জুন পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ১ হাজার ৪০ কোটি ডলার, ২০১৩ সালের জুন পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ১ হাজার ৫৩০ কোটি ডলার, ২০১৪ সালের জুন পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ২ হাজার ১৫০ কোটি ডলার, ২০১৪ সালের ২১ ডিসেম্বর পর্যন্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ২ হাজার ২৪০ কোটি ডলার, ২০১৫ সালের ২০ ডিসেম্বর পর্যন্ত বৈদেশিক রিজার্ভের পরিমাণ দাড়ায় ২ হাজার ৭৩০ কোটি ডলার।
এদিকে ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকা সত্ত্বেও বিনিয়োগবান্ধব ও টেকসই উন্নয়নে জোরালো ভূমিকা রাখতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক।
খবর নিয়ে জানা গেছে, কৃষি ঋণ বিতরণেও লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া নতুন উদ্যোক্তাদের অর্থয়ানে কেন্দ্রীয় ব্যাংক তেমন সাফল্য অর্জন করতে পারেনি।
অপরদিকে কর্মসংস্থান সৃষ্টিতে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতের প্রতিষ্ঠানগুলোকে ব্যাংকিং এর আওতায় আনার চেষ্টা করলেও কাঙ্খিত সাফল্য পায়নি কেন্দ্রীয় ব্যাংক।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 7 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ