জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহ আশঙ্কা

প্রকাশিত: 5:50 AM, December 28, 2015

জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহ আশঙ্কা

police1450376982প্রান্ত ডেস্ক:জানুয়ারি মাসে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে তীব্র ধরনের কয়েকটি শৈত্য প্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বর্তমানে টাংগাইল, ময়মনসিংহ, সীতাকুন্ডু, শ্রীমঙ্গল, পাবনা, নওগাঁ, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা ও নেত্রকোনা অঞ্চলসহ রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
অধিদপ্তরের দীর্ঘ মেয়াদী বুলেটিনে বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ টি মাঝারি (০৬-০৮ ডিগ্রী সে.)/তীব্র (০৪-০৬ ডিগ্রী সে.) ধরনের শৈত্য প্রবাহ এবং অন্যত্র ১-২ টি মৃদু (০৮-১০ ডিগ্রি সে.)/মাঝারি (০৬-০৮ ডিগ্রি সে.) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
অধিদপ্তরের পরিচালক শাহ আলম বিবিসিকে বলেন, বাংলাদেশের উত্তর-পশ্চিম থেকে সাইবেরিয়ার যে বাতাস আসে সেটি এবছর এখনো কম আছে। তবে জানুয়ারির মাঝামাঝি নাগাদ এটি বেড়ে যেতে পারে এবং সেসময় তীব্র শৈত্যপ্রবাহ দেখা যাবার সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, তাপমাত্রা কম থাকলেও কুয়াশা কম থাকায় দিনের বেলা শীতের তীব্রতা খুব একটা বোঝা যাচ্ছে না। এ মৌসুমে শীত বিলম্বে শুরু হওয়ার পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাবও কাজ করছে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 15 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ