ব্যালট পেপার-সরঞ্জাম যাচ্ছে পৌরসভায়

প্রকাশিত: 7:40 AM, December 26, 2015

ব্যালট পেপার-সরঞ্জাম যাচ্ছে পৌরসভায়

1প্রান্ত ডেস্ক :: আগামী ৩০ ডিসেম্বর সারা দেশের ২৩৩টি পৌরসভা নির্বাচনে ব্যবহারের জন্য মেয়র, সাধারণ ও সংরক্ষিত পদের ব্যালট পেপারসহ বিভিন্ন সরঞ্জাম নির্বাচনী এলাকায় যেত শুরু করেছে।

শুক্রবার সকালে গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে পৌরসভার প্রতিনিধিরা ব্যালট পেপার ও নির্বাচনী সামগ্রী নিয়ে যাচ্ছে। শনিবারও এসব বিতরণ অব্যাহত থাকবে। ইসির উপ-সচিব সাজাহান খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পৌর নির্বাচনের মেয়র, সাধারণ ও সংরক্ষিত পদের ২ কোটি ১০ লাখের বেশি ব্যালট পেপার, ভোট দেয়ার সিলসহ নির্বাচন সামগ্রী বিতরণ শুরু করা হয়েছে। ২৯ ডিসেম্বরের মধ্যে রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে সেগুলো সব কেন্দ্রে পৌঁছে যাবে।

ইসি কর্মকর্তারা জানান, সংশ্লিষ্ট পৌরসভার রিটার্নিং অফিসাররা প্রতিনিধিদের মাধ্যমে নির্বাচনী এলাকায় নিরাপত্তা প্রহরায় পৌঁছে দেবেন। ভোটের আগের দিন সব পৌরসভায় রিটার্নিং অফিসাররা কার্যালয় থেকে প্রতি কেন্দ্রে পৌঁছবে ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী।

এদিকে, কুষ্টিয়া সদর, বগুড়ার সারিয়াকান্দি, ঝিনাইদহের মহেশপুর পৌরসভায় আদালতের আদেশে মেয়র পদে প্রার্থিতা ফিরে পাওয়ায় তিন পৌরসভার ১ লাখ ৬৫ হাজার ৭৭৯টি ব্যালট পেপার পুড়িয়ে নষ্ট করতে হয়েছে ইসির। একই সঙ্গে ওই তিন পৌরসভার জন্য নতুন করে ব্যালট পেপারও ছাপাতে হয়েছে। তবে সাধারণ ও সংরক্ষিত পদের ব্যালট পেপার অপরিবর্তিত আছে।

ইসি সূত্র জানায়, আদালতের আদেশে প্রায় ২০০ প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছে, যাদের অধিকাংশই কাউন্সিলর।

নাম প্রকাশ না করার শর্তে ইসির পদস্থ এক কর্মকর্তা  বলেন, ‘নাম-প্রতীকসহ প্রার্থীদের ব্যালট পেপার ইতোমধ্যে ছাপানো হয়েছে। এখন কোথাও ভোট স্থগিত কিংবা আদালতের আদেশে প্রার্থীর সংখ্যা বাড়লে ছাপানোগুলো নষ্ট করতে হবে এবং নতুন করে ছাপাতে হবে।’

প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর ২৩৩ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব পৌরসভায় ৭০ লক্ষাধিক ভোটার আছে। আর তিনটি পদের জন্য ভোটারের তিনগুণ অর্থাৎ মোট ২ কোটি ১০ লাখের বেশি ব্যালট পেপার ছেপেছে ইসি।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 9 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ