পাকিস্তানে বাংলাদেশি হাইকমিশনারকে দুইবার তলব

প্রকাশিত: 7:21 AM, December 25, 2015

পাকিস্তানে বাংলাদেশি হাইকমিশনারকে দুইবার তলব

182351eid_a_milপ্রান্ত ডেস্ক:পাকিস্তানি কূটনীতিকের বিরুদ্ধে ওঠা জঙ্গি যোগসাজশের অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করে বৃহস্পতিবার আবারো বাংলাদেশকে ১৯৭৪ এর ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী পারস্পরিক শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছে। কূটনীতিক ফারিন আরশাদের বিরুদ্ধে এই অভিযোগের কারণে পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনারকে দুইবার তলব করেছে দেশটির পররাষ্ট্র দপ্তর।
পাকিস্তান সরকার ঢাকায় তাদের হাইকমিশনের কর্মী ফারিন আরশাদকে প্রত্যাহার করে নেওয়ার খবর নিশ্চিত করেছে। দেশটির পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে দাবি করেছে, ঢাকায় জঙ্গিদের সঙ্গে যোগসাজশের অভিযোগ ওঠা এই কূটনীতিক বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে বারবার হয়রানির শিকার হয়েছিলেন।
পাকিস্তান সরকারের পররাষ্ট্র দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনারকে এ কারণে দুবার তলব করা হয়েছিল। এবং ঢাকায় ওই দূতাবাস কর্মীর প্রতি যেধরনের আচরণ করা হচ্ছে সে বিষয়ে প্রতিবাদ জানানো হয়েছিল। পাকিস্তান সরকার বলছে ‘‘ফারিনা আরশাদকে তথাকথিত জঙ্গিদের সঙ্গে জড়িয়ে তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে এবং সংবাদমাধ্যমে সংগঠিতভাবে অনবরত তার বিরুদ্ধে মিথ্যা প্রচারণা চালানো হচ্ছে।
ফারিনা আরশাদের বিরুদ্ধে ‘জঙ্গি যোগসাজশ’ এবং ‘জঙ্গিদের অর্থায়নের’ অভিযোগ তুলে বাংলাদেশের বিভিন্ন পত্র পত্রিকায় খবর প্রকাশিত হয়। গতকাল ঢাকায় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে শাহজালাল বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশকে উদ্ধৃত করে বলা হয় বুধবার দুপুরে ফারিনা আরশাদ বাংলাদেশ ছেড়ে গেছেন। ঢাকায় পাকিস্তান দূতাবাসও তাদের একজন কূটনীতিকের বিরুদ্ধে এই ‘ভিত্তিহীন এবং বানোয়াট অভিযোগ’ কড়া ভাষায় প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছে।
ফারিনা আরশাদ ঢাকায় পাকিস্তান হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারি (রাজনৈতিক) পদে কর্মরত ছিলেন। জঙ্গি অর্থায়নে জড়িত সন্দেহে এর আগে গত জানুয়ারিতে পাকিস্তান দূতাবাসের কর্মকর্তা মাযহার খানকে বাংলাদেশ থেকে বহিষ্কার করা হয়েছিল। ওই খবরও ‘ভিত্তিহীন’ বলে পাকিস্তান হাইকমিশন এক বিবৃতি দিয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 17 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ