বিজয় দিবসে শহীদদের স্মরণ

প্রকাশিত: 5:40 AM, December 16, 2015

বিজয় দিবসে শহীদদের স্মরণ

01প্রান্ত ডেস্ক:আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার বাহিনী বাঙালি জাতির কাছে আত্মসমর্পণ করে। প্রতি বছর নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিনটিকে স্মরণ করে বাংলাদেশের মানুষ। বুধবার সকাল থেকেই সর্বস্তরের মানুষ শীত উপেক্ষা করে সাভারের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাচ্ছেন।
এর আগে ভোর ৬টা ৩৫ মিনিটে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলীয় নেতা-কর্মীদের নিয়ে শহীদ বেদিতে আরো একবার শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।
এরপর ক্রমান্বয়ে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি এসকে সিনহা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, অন্যান্য বিচারপতি ও কূটনৈতিক ব্যক্তিরা শ্রদ্ধা জানান।
ভোর ৬টা ৪৭ মিনিটে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। এরপরই সর্বস্তরের মানুষের ঢল নামে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও অন্যান্য সংগঠনগুলো ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। কারো হাতে বা মাথায় লাল-সবুজ পতাকা, পোশাকেও রয়েছে লাল-সবুজের ছোঁয়া। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে মানুষের ভিড়।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে ১৯৭১ সালে মুক্তিসংগ্রাম শুরুর পর ১৬ ডিসেম্বর ঢাকার তৎকালীন রেসকোর্স (এখন সোহরাওয়ার্দী উদ্যান) ময়দানে মুক্তিবাহিনী ও ভারতের পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের যৌথ নেতৃত্বের কাছে আত্মসমর্পণ করেন যুদ্ধে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়া লেফটেন্যান্ট জেনারেল আমীর আব্দুল্লাহ খান নিয়াজী

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 12 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ