ব্যর্থতার অভিযোগ এনে পরিবেশ মন্ত্রীর পদত্যাগ দাবি ২৬ সংগঠনের

প্রকাশিত: 11:39 AM, December 14, 2015

110227Atok-11প্রান্ত ডস্কে:২৬টি বেসরকারি সংগঠন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর পদত্যাগ দাবি করেছে। ব্যর্থতার অভিযোগ তুলে সংগঠনগুলো এ দাবি জানায়।
আজ সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনগুলোর কর্মকর্তাগণ প্যারিসে জলবায়ু সম্মেলনে পরিবেশ মন্ত্রীর কর্মকা- নিয়ে প্রশ্ন তোলেন।
এসময় কর্মকর্তারা বলেন, ‘জলবায়ু সম্মেলনের আলোচনায় বন ও পরিবেশমন্ত্রীর ভূমিকা ছিল বিভ্রান্তিকর। বাংলাদেশের অবস্থান এবং আলোচনায় মন্ত্রীর বক্তব্য ছিল সামঞ্জস্যহীন।’
তারা বলেন, ‘বাংলাদেশেসহ গরীব দেশগুলোর স্বার্থ জলাঞ্জলি দিয়ে চুক্তিতে সই করেছে বন ও পরিবেশমন্ত্রী। এই চুক্তির ৫২ নম্বর সিদ্ধান্ত মোতাবেক কোন দেশই জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিপূরণ দাবি করতে পারবে না।’ বক্তারা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোকে অবশ্যই দায়িত্ব নিতে হবে এবং ক্ষতিপূরণ দিতে হবে।’
মানববন্ধনে বক্তব্য দেন, ইক্যুইটিবিডি’র মোস্তফা কামাল আকন্দ, উন্নয়ন ধারা ট্রাস্টের আমিনুর রসুল বাবুল, গার্মেন্টস নেত্রী নাজমা আকতার, জাতীয় শ্রমিক ফেডারেশনের ফয়েজ আহমেদ প্রমুখ।
অর্পন, অনলাইন নলেজ সোসাইটি, ইক্যুইটিবিডি, ইনস্টিটিউট অফ লেবার স্টাডিস (বিলস), উন্নয়ন ধারা ট্রাস্ট, উদয়ন বাংলাদেশ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ কৃষক ইউনিয়ন, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ, কৃষাণী সভা, জাতীয় হকার্স ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাতীয় শ্রমিক জোট, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, ট্রেড ইউনিয়ন সেন্টার, নাগরিক সংহতি, ন্যাশনাল ডমেস্টিক উইমেন ওয়ার্কার্স ইউনিয়ন, পিএসআই, বিএএফএলএফ, বাংলাদেশ কৃষক ফেডারেশন, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাঁচতে শিখ নারী, বিপনেট-সিসিডিপি, রেডিমেট গার্মেন্টস্ ওয়ার্কার্স ফেডারেশন, লেবার রিসোর্স সেন্টার ও শ্রমিক নিরাপত্তা ফোরাম এ মানববন্ধন আয়োজন করে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 10 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ