আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

প্রকাশিত: 7:29 AM, December 9, 2015

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

110227Atok-11প্রান্ত ডেস্ক:‘দেশ প্রেমের শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বুধবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
২০০৭ সালের ২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদে স্বাক্ষর করার পর থেকে প্রতিবছর ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করে আসছে কমিশন।
এ উপলক্ষে উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সোয়া নয়টায় কমিশনের প্রধান কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য ৠালি বের হবে। র‌্যালিটি কাকরাইল মোড়-বিজয়নগর-তোপখানা রোড হয়ে প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে।
মানববন্ধন শেষে র‌্যালিটি মৎস্য ভবন হয়ে দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে এসে শেষ হবে। কমিশনের চেয়ারম্যান মো. বদিউজ্জামান, কমিশনার (তদন্ত) মো. সাহাবুদ্দিন চুপ্পু ও কমিশনার (অনুসন্ধান) ড. নাসিরউদ্দীন আহমেদের নেতৃত্বে কমিশনের সব কর্মকর্তা-কর্মচারী, দুদকের প্যানেল আইনজীবী ও দুদক বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স এগেইনেস্ট করাপশন (র‌্যাক) এর সদস্যরা এ র‌্যালিতে অংশ নেবেন।
র‌্যালি শেষে বেলা ১১টায় দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কমিশনের চেয়ারম্যান মো. বদিউজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠেয় আলোচনা সভায় দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারওয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন। সন্ধ্যা ৬টায় ঢাকার শাহাবাগ শিশু পার্কে দুর্নীতিবিরোধী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হবে।
কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি দেশের সব উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী র‌্যালি, মানববন্ধন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শন করা হবে। দুর্নীতি দমন কমিশনের ৭টি বিভাগীয় কার্যালয়, ২২টি সমন্বিত জেলা কার্যালয়, উপজেলা/জেলা/নগর/মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি এবং সততা সংঘের সদস্যরা তৃণমূল পর্যায়ে এ সব কর্মসূচি বাস্তবায়ন করবেন।
দুর্নীতি দমন কমিশন সমাজের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে দেশের ৯টি আঞ্চলিক মহানগর, ৬২ টি জেলা ও ৪২১টি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি গঠন করেছে। এ সব কমিটির তত্ত্বাবধানে দেশের প্রায় ২২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ‘সততা সংঘ’ গঠন করা হয়েছে। ‘সততাই সর্বোৎকৃষ্ট পন্থা’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে দেশের তরুণ প্রজন্মের মধ্যে সততা চর্চার প্রসারের লক্ষ্যেই সততা সংঘ গঠন করা হয়েছে।
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতি দমন কমিশনের উদ্যোগে দুর্নীতিমুক্ত সরকারি সেবার লক্ষ্যে ‘গণশুনানি’ অনুষ্ঠিত হবে। গণশুনানিতে ঢাকার তেজগাঁও, গুলশান ও সূত্রাপুর সাব-রেজিস্ট্রার অফিস এবং গুলশান, তেজগাঁও ও কোতয়ালি অঞ্চলের সহকারী কমিশনার (ভূমি) অফিস থেকে সেবা গ্রহণে যে সব নাগরিক হয়রানি বা দুর্নীতির শিকার হয়েছেন তারা অংশ নিতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 7 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ