ইসির নির্দেশ উপেক্ষা করে উন্নয়ন প্রকল্প

প্রকাশিত: 10:27 AM, December 8, 2015

ইসির নির্দেশ উপেক্ষা করে উন্নয়ন প্রকল্প

110227Atok-11প্রান্ত ডেস্ক:ইসিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একনেকে ১০ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। অনুমোদিত প্রকল্পের মধ্যে ৭ টি প্রকল্পই পৌর নির্বাচন এলাকার আওয়াতাধীন।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।
বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
পরিকল্পনা মন্ত্রী বলেন, নির্বাচন ও উন্নয়ন প্রকল্প একসাথে চলবে এতে কোনো সমস্যা হবে না। আমরা নির্বাচনের জন্য উন্নয়ন কাজ নিয়ে বসে থাকব না। কারণ নির্বাচন সারা বছর চলে আমাদের উন্নয়ন কাজ ও চলে।
নির্বাচন চলার সময় উন্নয়নমূলক প্রকল্প না দিতে পরিকল্পনা মন্ত্রণালয়কে ইসি চিঠি দিয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে তারা চিঠি দিয়েছে। আমরা কোনো একক এলাকায় প্রকল্প দেয়নি। এটি জাতীয় প্রকল্প তাই আমার মনে হয় কোনো সমস্যা হবে না।
এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হয়েছে ৭ হাজার ২৭৬ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৯১৮ কোটি ৬৫ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৬০২ কোটি ৬০ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ৭৫৫ লাখ টাকা।
অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপ লাইন প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ৯৩৫ কোটি ৯৭ লাখ টাকা।
পশ্চিমাঞ্চলীয় গ্রিড নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ১ হাজার ৪২৩ কোটি ৯০ লাখ টাকা।
চট্রগ্রাম, মংলা, আইসিডি কমলাপুর এবং বেনাপোল কাস্টম হাউজের জন্য কন্টেইনার স্ক্যানার ক্রয় প্রকল্প, এর ব্যয় ১১৭ কোটি ৪৬ লাখ টাকা।
বাকেরগঞ্জ-পাদ্রীশিবপুর-কাঠালতলি-সুবিদখালী-বরগুনা সড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ প্রকল্প, এর ব্যয় ১৪৪ কোটি ১৯ লাখ টাকা।
বরিশাল সিটি কর্পোরেশনের বিভিন্ন সড়ক প্রশস্তকরণসহ উন্নয়ন এবং ব্রীজ কালভার্ট নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৮৩ কোটি ৮১ লাখ টাকা। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ২৮১ কোটি ৮৯ লাখ টাকা। স্কিল ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রকল্প, এর ব্যয় ১৬২ কোটি ৬৯ লাখ টাকা।
সমন্বিত কৃষি কর্মকা-ের মাধ্যমে কুমিল্লা জেলার লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন প্রকল্প, এর ব্যয় ৫৩ কোটি টাকা। সমবায়ের মাধ্যমে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবন যাত্রার উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ৩৬ কোটি ৬৪ লাখ টাকা। পার্বত্য চট্রগ্রামের প্রত্যন্ত এলাকায় মিশ্র ফল চাষ প্রকল্প, এর ব্যয় ৩৬ কোটি ৮১ লাখ টাকা।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 20 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ