সিরিয়ায় শিয়া মাজারে লাগাতার বিস্ফোরণ, নিহত ৪৫

প্রকাশিত: 3:36 AM, February 1, 2016

সিরিয়ায় শিয়া মাজারে লাগাতার বিস্ফোরণ, নিহত ৪৫
সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণাঞ্চলে অবস্থিত সৈয়্দ জয়নবের মাজারে এসব বিস্ফোরণের ঘটনা ঘটে।
হামলার ঘটনাটি এমন সময় ঘটলো যখন বাশার আল আসাদের কর্মকর্তা ও সিরিয়ার সরকারবিরোধী কয়েকটি পক্ষ জেনেভায় জাতিসংঘ সমর্থিত এক সম্ভাব্য শান্তি আলোচনায় যোগ দিয়েছে।
সিরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তিনটি বিস্ফোরণের একটি গাড়িবোমা হামলা এবং বাকী দুটি আত্মঘাতী হামলা।
আল-জাজিরার খবরে ৪০ জন আহত এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) কর্তৃক হামলার দায় স্বীকারের কথা বলা হয়েছে। তবে বার্তা সংস্থা এএফপি ১১০ জন আহতের খবর জানিয়েছে।
ব্রিটেনভিত্তিক সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এসব হামলায় অন্তত ৪৭ জন নিহত হয়েছেন যাদের মধ্যে শিয়া নন এমন লোকও রয়েছেন।
সৈয়দ জয়নব মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর নাতনী, তিনি ইসলামের চতুর্থ খলিফা হযরত আলী (রা.) ও মহানবীর মেয়ে ফাতেমা (রা.) এর তৃতীয় সন্তান। শিয়া মুসলিমরা সৈয়দ জয়নবের মাজারকে অত্যন্ত শ্রদ্ধার চোখে দেখে থাকেন।
সিরিয়ার প্রতিবেশী দেশ লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহসহ শিয়া মুসলিমদের অনেক সংগঠন মাজারটি রক্ষার জন্য সিরিয়ার গৃহযুদ্ধে যোগ দিয়েছে। এদের বেশিরভাগই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে লড়াই করছে।
গত বছরের ফেব্রুয়ারিতে আরেকবার মাজারটির কাছে একটি পুলিশ চেকপোস্টে হামলার ঘটনায় চারজন নিহত ও ১৩ জন আহত হয়েছিলেন। একইমাসে লেবাননের মিয়া মুসলিমদের বহনকারী একটি বাসে আল নুসরা ফ্রন্টের হামলায় অন্তত ৯ জন নিহত হন। সিরিয়ার গৃহযুদ্ধ সত্ত্বেও প্রতিবছর প্রচুর শিয়া মুসলিম মাজারটিতে গিয়ে থাকেন। সূত্র : বিবিসি, এএফপি ও আল-জাজিরা
সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 17 বার পঠিত হয়েছে