সিকান্দার বক্স নাটকের অজানা পাঁচ

প্রকাশিত: 9:31 AM, September 28, 2015

zoniপ্রান্ত ডেস্ক:সাগর জাহান পরিচালিত ‘সিকান্দার বক্স এখন নিজ গ্রামে’ নাটকটি ঈদের দিন থেকে প্রতিদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাভিশনে প্রচারিত হচ্ছে। ২০১৩ সালে বাংলাভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘সিকান্দার বক্স’ সিরিজ নাটকের যাত্রা শুরু করেন সাগর জাহান। প্রথম নাটকের নাম ছিল ‘সিকান্দার বক্স এখন অনেক বড়’। এর পর ধীরে ধীরে ঈদের জন্য সাগর নির্মাণ করেন ‘সিকান্দার বক্স এখন বিরাট মডেল’, ‘সিকান্দার বক্স এখন কক্সবাজারে’, ‘সিকান্দার বক্স এখন পাগলপ্রায়’সহ বেশ কিছু নাটক। গত আড়াই বছরে সিকান্দার বক্স সিরিজের সাতটি নাটক নির্মাণ করেছেন তিনি। আর এবার ঈদেই শেষ হয়ে যাচ্ছে সিকান্দার বক্স সিরিজের নাটক। এরই মধ্যে নাটকটি পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। নাটকটির কিছু অজানা তথ্য দিয়েছেন নাটকের অভিনয়শিল্পীরা।

প্রথম অজানা
নাটকে মোশাররফ করিমের বোনের চরিত্রে অভিনয় করেছেন তানিয়া আহমেদ ও জুঁই করিম। নাটকের গল্পে মোশাররফ করিমের গায়ের রং কালো থাকে। তাই পরিচালককে অভিনেত্রী তানিয়া আহমেদ বলেন, তাঁদের মেকআপও যেন কালো হয়, যাতে ভাইবোনের চেহারার মিল থাকে এবং নাটকটি আরো প্রাণবন্ত হয়। পরিচালক প্রথমে রাজি না হলেও পরে তিনি তানিয়া আহমেদের সঙ্গে একমত হন। আর এ কারণেই তানিয়া আহমেদ ও জুঁই করিমকে নাটকে কালো মেকআপে দেখেছেন দর্শক।
দ্বিতীয় অজানা
বাস্তবে মোশাররফ করিম ও জুঁই করিম স্বামী-স্ত্রী। কিন্তু নাটকে তাঁরা দুজন ভাইবোন। একসঙ্গে অনেক নাটকে এই শিল্পী দম্পতি কাজ করলেও এই নাটকে তাঁরা প্রথম ভাইবোন চরিত্রে অভিনয় করেছেন। কিন্তু বোনের চরিত্রে অভিনয় করতে প্রথমে আপত্তি জানান জুঁই করিম। কোনোভাবেই স্বামীর বোনের চরিত্রে কাজ করতে আগ্রহী ছিলেন না এই অভিনেত্রী। এর পর মোশাররফ করিম জুঁই করিমকে বলেন, ‘জুঁই, তুমি যদি অভিনয় করে ভালোভাবে চরিত্রটি ফুটিয়ে তুলতে পারো, তাহলে কেউ কোনো কিছু মনে করবে না। ভালো অভিনয়টাই এখানে মুখ্য। এটা তোমার জন্য অভিনয়ের নতুন চ্যালেঞ্জ।’ আর এরপরই মোশাররফ করিমের কথা শুনে জুঁই করিম নাটকে কাজ করতে রাজি হন।
তৃতীয় অজানা
নাটকে সালাউদ্দিন লাভলুর উপস্থিতি দর্শক ভালোভাবে নিয়েছিলেন। সালাউদ্দিন লাভলু নিজেও সিকান্দার বক্স নাটকের অনেক ভক্ত ছিলেন। তিনি নিজেই একদিন নাটকের পরিচালক সাগর জাহানকে বলেন, ‘সাগর, আমি তোমার এই নাটকে অভিনয় করতে চাই।’ এর পর সাগর জাহান সালাউদ্দিন লাভলুকে একটি চরিত্র দেন। আর এভাবেই দর্শক সিকান্দার বক্স নাটকে সালাউদ্দিন লাভলুকে দেখতে পান। ‘সিকান্দার বক্স এখন নিজ গ্রামে’ নাটকে সালাউদ্দিন লাভলুর অভিনয় করার কথা থাকলেও নাটকের চিত্রনাট্য বারবার পরিবর্তন করার কারণে নাটক থেকে বাদ পড়েন তিনি।
চতুর্থ অজানা
গত ঈদে অভিনেত্রী আনিকা কবির শখ তাঁদের গ্রামের বাড়ি বিক্রমপুরে গিয়েছিলেন। গ্রামের মসজিদের পাশ দিয়ে তিনি যখন যাচ্ছিলেন, তখন তাঁকে দেখে মসজিদের ইমাম বলেন, ‘মা, তুমি খেয়া না? তোমাকে তো নাটকে দেখি।’ সিকান্দার বক্স নাটকে শখের চরিত্রের নাম খেয়া।
পঞ্চম অজানা
‘সিকান্দার বক্স’ নাটকের সিরিজ এবারই শেষ হচ্ছে। অনেক দর্শক এটা কোনোভাবে মানতে পারছেন না। এই নাটক নির্মাণ বন্ধ করলে সাগর জাহানকে হত্যা করার হুমকিও দিয়েছেন অনেকে।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 14 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ