বিশ্বের দীর্ঘতম কাচের সেতু

প্রকাশিত: 7:54 AM, June 29, 2015

বিশ্বের দীর্ঘতম কাচের সেতু

zoniপ্রান্ত ডেস্ক:যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে কংক্রিট, লোহা, বিভিন্ন প্রযুক্তি ও কাঁচামালের সমন্বয়ে নির্মিত হয় সেতু। বিনোদন ও পর্যটকদের আকৃষ্ট করতেও বৈচিত্র্যপূর্ণ সেতু বানানো হচ্ছে। পর্যটন এলাকায় বিনোদনের জন্য তেমন একটি স্থাপনা ঝুলন্ত সেতু।
মূলত কাঠ, সিমেন্ট, ইট-পাথর ও লোহা দিয়ে তৈরি হয় এ রকম সেতু। কিন্তু এবার চীনে তৈরি হচ্ছে অদ্ভুত রকমের এক ঝুলন্ত সেতু, যার পুরোটাই কাচের। দুটি পাহাড়কে সংযুক্ত করবে সেতুটি।
খবরে বলা হয়েছে, চীনের বেশ কয়েকটি আশ্চর্যজনক স্থাপনার মধ্যে নতুন এক মাত্রা যোগ করতে যাচ্ছে এ সেতু।
কাচের তৈরি ঝুলন্ত সেতু হিসেবে এটিই প্রথম স্থাপনা। উচ্চতার দিক থেকে এ সেতু সর্বোচ্চ এবং বিশ্বের দীর্ঘতম কাচের সেতু। চীনের হুনান প্রদেশের ঝাংজিয়াজে রয়েছে বিশাল এক ন্যাশনাল পার্ক। নাম ঝাংজিয়াজ ন্যাশনাল ফরেস্ট পার্ক। এ পার্কের অপূর্ব ও বৈচিত্র্যপূর্ণ প্রকৃতি বিশ্বখ্যাত। প্রচুর পর্যটকের আগমন ঘটে এখানে।
ঝাংজিয়াজে ন্যাশনাল পার্কের এমন দুটো পাহাড়ের চূড়ার সঙ্গে মেলবন্ধন তৈরি করেছে এ সেতু। এ বছর জুলাই মাসে পৃথিবীর সবচেয়ে উঁচু এবং দীর্ঘতম কাচের সেতুটি উদ্বোধনের কথা। এ সেতুর দৈর্ঘ্য ১৪১০ ফুট আর প্রস্থ প্রায় ২০ ফুট। দুটি পাহাড়ের মাঝখানে তৈরি এ সেতুটি ঝুলছে ঠিক ৯৮৪ দশমিক ২৫ ফুট উঁচুতে।
পৃথিবীর অন্যান্য সেতুর সঙ্গে এর তুলনা করলে দেখা যায়, যুক্তরাষ্ট্রের গ্র্যান্ড ক্যানিয়ন স্কাইলাইন সেতুটি ৬৯ ফুট দীর্ঘ এবং সেতুটি গভীর খাদ থেকে ৭১৮ দশমিক ৫০ ফুট উঁচুতে অবস্থিত। কানাডার গ্লাসিয়ার স্কাইলাইন সেতুটি পাহাড় থেকে ৯১৮ ফুট উঁচুতে অবস্থিত। এর দৈর্ঘ্য ১১৫ ফুট।
সেতুটি নির্মাণকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, মূলত ‘ফ্যাশন শো’র জন্য সেতুটি ব্যবহৃত হবে। চারপাশের সবুজ-নীলাভ প্রাকৃতিক পরিবেশ ও ঝলমলে আলো ক্যামেরায় ছবি ধারণের খুব উপযোগী।’
নির্মাণ প্রতিষ্ঠানটি আরো জানায়, একসঙ্গে এ সেতুটি ৮০০ মানুষ বহন করতে সক্ষম। সেতুতে উঠলে পর্যটকরা দেখতে পাবেন, তার পায়ের নিচে কাচ চকচক করছে। উপত্যকার সব চিত্র স্পষ্ট হয়ে উঠবে। মানুষের মনে হবে- এটা বুঝি কোনো স্বর্গরাজ্য।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 21 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ