টাইটানিকের সেই বিখ্যাত গানের সুরকার পরলোকে

প্রকাশিত: 7:33 AM, June 23, 2015

টাইটানিকের সেই বিখ্যাত গানের সুরকার পরলোকে

zoniপ্রান্ত ডেস্ক:উইল জেনিংসের লেখা ও সেলিন ডিওনের গাওয়া বিখ্যাত চলচ্চিত্র টাইটানিকের গান ‘মাই হার্ট উইল গো অন’ শোনামাত্র এখনও কান খাড়া হয়ে যায় শ্রোতার। হৃদয়ে তোলপাড় তোলে গানের কথা, সুর, দৃশ্য। রূপালি পর্দায় কেট উইনসলেট ও লিওনার্দো ডিক্যাপ্রিও’র রোমান্টিক দৃশ্যে চিত্রায়িত এ গান ভুলে যাওয়া যেকোনো সঙ্গিতপ্রেমীর জন্য কষ্টকর। সেই বিখ্যাত গানের সুরকার অস্কারজয়ী জেমস হর্নার আর নেই।
সোমবার (২২ জুন) লস অ্যাঞ্জেলসের উত্তরে ক্যালিফর্নিয়ার সান্তা বারবারার কাছে লস প্যাড্রেস ন্যাশনাল ফরেস্ট এলাকায় এক বিমান দুর্ঘটনায় ৬১ বছর বয়সে জেমস হর্নার নিহত হন বলে তার সহকারী সিলভিয়া প্যাট্রিসিয়ার বরাত দিয়ে মঙ্গলবার (২৩ জুন) জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
এক ফেসবুক বার্তায় প্যাট্রিসিয়া বলেন, আজ আমার পরিবারকে বিশাল এক দুঃখজনক ঘটনা আঘাত হেনেছে। আমরা অবিশ্বাস্য প্রতিভাবান ও বিশাল হৃদয়ের এক দারুন মানুষকে হারিয়েছি।
প্লেনটি হর্নারের নামেই নিবন্ধিত ছিল বলে জানিয়েছেন আমেরিকান সঙ্গিত শিল্পে প্রসিদ্ধ অ্যাটর্নি জে কুপার। তবে বিমানটি হর্নারই পরিচালনা করছিলেন কি না, সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি এখনও। এ ব্যাপারে কুপার বলেন, তিনি একজন অভিজ্ঞ পাইলট ছিলেন। এর চেয়ে বেশি কিছু এই মুহূর্তে বলতে পারছি না।
দুর্ঘটনার কারণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি উল্লেখ করে এক বিবৃতিতে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঘটনার দিন স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় প্লেনটি ৫ আরোহী নিয়ে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার সঙ্গে সঙ্গে এতে আগুন ধরে যায়। কোনো আরোহীই আর বেঁচে নেই।
১৯৫৩ সালের ১৪ আগস্ট লস অ্যাঞ্জেলসে জন্মগ্রহণ করেন জেমস রয় হর্নার। ১৯৭৯ সালে ‘দ্য লেডি ইন রেড’ ছবিতে সুর দেওয়ার মাধ্যমে যাত্রা শুরু করেন তিনি। কিন্তু সাফল্য আসে ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্টার ট্র্যাক ২: দ্য ৠাথ অব খান’ ছবিতে সুর করার মাধ্যমে। জেমস ক্যামেরনের টাইটানিক ও অ্যাভাটারে কাজ করার মাধ্যমে তিনি জীবন্ত কীংবদন্তিতে পরিণত হন সুরের জগতে। জেমস ক্যামেরন ছাড়াও হর্নার জিন-জ্যাক অ্যানদ, মেল গিবসন, ওয়াল্টার হিল, রন হওয়ার্ড ও জো জনস্টনের মতো বিখ্যাত পরিচালকের সঙ্গেও শতাধিক চলচ্চিত্রে কাজ করেছেন। এসব ছবির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল, ব্রেভহার্ট, দ্য পারফেক্ট স্টর্ম, আ বিউটিফুল মাইন্ড, এনিমি অ্যাট দ্য গেটস, দ্য মাস্ক অব জোরো, দ্য লিজেন্ড অব জোরো ইত্যাদি।
কাজ আর প্রতিভার স্বীকৃতি হিসেবে জেমস হর্নার দুইবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, দুইবার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ও তিনবার স্যাটেলাইট অ্যাওয়ার্ড জয় করেছেন। এছাড়া তিনবার ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডেও তিনি মনোনীত হন।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 13 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ