হঠাৎ কেন নামের সাথে ‘জাফর’ বাদ দিলেন শাকিলা !

প্রকাশিত: 7:57 AM, June 16, 2015

হঠাৎ কেন নামের সাথে ‘জাফর’ বাদ দিলেন শাকিলা !

zoni‘শাকিলা জাফর’ নামটি সঙ্গীত জগতে আর শুধু একটি নাম নয়, বরং মিউজিক ইন্ডাষ্ট্রির জনপ্রিয় একটি ব্র্যান্ড। কিন্তু বরেণ্য এই কণ্ঠশিল্পী বিনোদন প্রতিদিনের কাছে সরাসরিই জানালেন তার নামের সাথে আর ‘জাফর’ শব্দটি রাখতে চান না তিনি। স্বামী’র নামের অংশ বিশেষ জুড়িয়েই খ্যাতির শিখরে তিনি।
অগণিত শ্রোতা-দর্শকদের কাছে তার এই এক নামেই পরিচিতি। এমনকি দীর্ঘ একাকী জীবনে সন্তানকে সঙ্গে নিয়ে নিজের মিউজিক এবং সন্তানকে লালন-পালনের কাজটিও যখন করেছেন তখনও বলেননি কোথাও যে তিনি শুধুই ‘শাকিলা’ নামেই থাকতে চান।
তবে হঠাৎ কি কারণে এমন সিদ্ধান্ত? ‘সেটি একেবারেই ব্যক্তিগত।’ কোনোভাবেই কারণটি জানালেন না তিনি। একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সাকিলা বললেন, যেকোনো খবর, এমনকি আমার ছবির কাপশনটিতেও যেন ‘শাকিলা’ লেখা হয়। এটাই আমার চূড়ান্ত সিদ্ধান্ত।
দেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী শাকিলা। হঠাৎ করেই নামের সাথে ‘জাফর’ না দেখতে পেলে ছবি দেখেও অনেকের খটকা লাগতে পারে। তবে পারিবারিক সিদ্ধান্তেই তিনি ‘জাফর’ পরিচয়টি বহন করতে চাচ্ছেন না। এ নিয়ে অফিসিয়ালীই সবাইকে জানাতে চান তিনি! অথচ স্বামীর সাথে এই মানুষটির বিচ্ছেদ হয়েছে অনেক আগেই। এ প্রসঙ্গে শাকিলা বলেন, ‘যে মানুষটির সাথে আমি নেই তার পরিচয় বহন করতে আর চাই না। প্রতিটি টেলিভিশন অনুষ্ঠানে আমি এখন শুধু শাকিলা নামেই প্রচার করতে বলি। গণমাধ্যমের আরও সবাইকে জানাতে চাই যে, আমার নামের সাথে যেন জাফর ছাপা না হয়।’
এদিকে দেশের অগণিত প্রিন্ট মিডিয়াসহ ৩০টিরও ওপরে চ্যানেলকে তিনি মুখে মুখেই এভাবে বলবেন কি-না? বা এটা নিছক অভিমান থেকেই সিদ্ধান্ত কি-না? সে প্রশ্নও এড়িয়ে গেলেন। শুধু বললেন, ‘এটা একান্তই ব্যক্তিগত। আমি অনেক ভেবে-চিন্তেই এই সিদ্ধান্ত নেবার পরই মিডিয়াকে জানাচ্ছি এবং চুড়ান্ত সিদ্ধান্তটি গণমাধ্যমেই আমার শ্রোতা-ভক্তদের জানাতে চাই। আমি শুধু শাকিলা নামেই নিজের পরিচিতি রাখতে চাই।’ সাধারণত শিল্পীরা তাদের স্ট্রাগলের সময়ই নিজের নাম নিয়ে সংযোজন বা বিয়োজন করেন। কিন্তু প্রাপ্তির প্রায় সবটুকু পাবার পর শাকিলা জাফরই হয়তো প্রথম শিল্পী যিনি তার নামের সাথে সম্পর্ক চিহ্নটি মুছে ফেলতে চাইছেন!
উল্লেখ্য, এ প্রসঙ্গে শিল্পীর পাসপোর্টের নাম কি রয়েছে তা জানতে চাইলে শিল্পী বলেন, ‘সেটিও আমি সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও আমার পরবর্তী যেকোনো অফিসিয়াল কাজ-কর্মে আমার এই সংক্ষেপ নামটিই ব্যবহার করবো।’

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 12 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ