পপ ‘গুরু’ আজম খানের চতুর্থ প্রয়ান দিবস আজ

প্রকাশিত: 7:31 AM, June 5, 2015

পপ ‘গুরু’ আজম খানের চতুর্থ প্রয়ান দিবস আজ

zoniবাংলাদেশের পপ ও ব্যান্ড সঙ্গীতের অবিসংবাদিত ‘গুরু’ সুর সম্রাট আজম খানের আজ ৫ জুন চতুর্থ প্রয়ান দিবস। ২০১১ সালের এই দিনে তিনি দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে অসংখ্য ভক্ত ও গুনানুরাগীদের কাঁদিয়ে দেহ ত্যাগ করেন।
১৯৫০ সালের ২৮ ফেব্রুয়ারি ঢাকার আজিমপুর কলোনির ১০নং সরকারি কোয়ার্টারে মা জোবেদা খাতুনের কোল আলো করে পৃথিবীতে আসেন আজম খান। তার পুরো নাম মাহাবুবুল হক খান। যিনি পরবর্তী সময় পরিচিত হন আজম খান নামে ।
১৯৭০ সালে ঢাকার টিএন্ডটি কলেজ থেকে এইচএসসি পাশের পর দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে অংশ নেন দেশ স্বাধীনতা সংগ্রামে। মাত্র ২১ বছর বয়সে দেশ রক্ষার আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। আগরতলা থেকে ট্রেনিং দিয়ে এসে কুমিল্লা ও ঢাকার গেরিলা বাহিনীতে কমান্ডোর দায়িত্ব পালন করেন। আর মুক্তিযোদ্ধাদের অনুপ্রানিত করতে হরহামেশায় গেয়ে উঠতেন দেশাত্মবোধক কোনো গান।
দেশ স্বাধীনের পর তিনি ব্যান্ড দল গঠন করেন। নাম দেন ‘উচ্চারণ’। যথারীতি দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করে তখন। তার অসংখ্য শ্রোতাপ্রিয় গান রয়েছে, এর মধ্যে রেল লাইনের এই বস্তিতে, আলাল ও দুলাল, ওরে সালেকা ওরে মালেকা, আসি আসি বলে, হাইকোর্টের মাজারে, অনামিকা গানগুলো অন্যতম।

সংবাদটি শেয়ার করুন

এই সংবাদটি 17 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ